Fish Recipe

ইলিশের লেজা বাড়িতে কেউ খেতে চায় না? বানিয়ে ফেলুন লেজভর্তা, গরম ভাতের সঙ্গে জমবে ভাল

অনেকেই আছেন যাঁরা লেজা খেতে একেবারেই পছন্দ করে না। তবে ইলিশের লেজা দিয়েই বানিয়ে ফেলতে পারেন লেজভর্তা। কাঁটা না থাকায় এই পদ কিন্তু সকলেই পছন্দ করবেন। রইল প্রণালী।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০২৩ ২১:২৭
Share:

ইলিশের লেজা দিয়েই বানিয়ে ফেলুন জিভে জল আনা পদ। ছবি: রিমি দে।

বর্ষার মরসুম মানেই বাড়িতে ইলিশের আগমণ। বাজারের থলিতে ইলিশ আসা মানেই হয় কালোজিরে বেগুনের ঝোল আর না হয় সর্ষে ইলিশ। ইলিশের যে কোনও পদ হলেই ভাতের থালা একেবারে চেটেপুটে সাফ। তবে কড়াইতে কেবল রয়ে যায় লেজাটি। অনেকেই আছেন যাঁরা লেজা খেতে একেবারেই পছন্দ করে না। তবে ইলিশের লেজা দিয়েই বানিয়ে ফেলতে পারেন লেজভর্তা। কাঁটা না থাকায় এই পদ কিন্তু সকলেই পছন্দ করবেন। রইল প্রণালী।

Advertisement

উপকরণ:

ইলিশের লেজা: ৪টি

Advertisement

নুন: স্বাদ মতো

লাল লঙ্কার গুঁড়ো: ১ চা চামচ

হলুদ গুঁড়ো: ১ চা চামচ

সর্ষের তেল: ৭-৮ টেবিল চামচ

পেঁয়াজ কুঁচি: আধ কাপ

গোটা শুকনো লঙ্কা: ৭-৮টি

কাঁচা লঙ্কা কুচি: ২টি

লেবুর রস: ১ম টেবিল চামচ

প্রণালী:

লেজাগুলিতে নুন, হলুদ, লঙ্কার গুঁড়ো মাখিয়ে কড়া করে ভেজে নিন। বেশি কড়া করে ভাজলে মাছের কাঁটা বার করতে সুবিধা হবে। এ বার ভাজা মাছ শিলনোড়া দিয়ে গুঁড়ো গুঁড়ো করে কাঁটা বার করে নিন। মাছ ভাজার তেলে শুকনো লঙ্কা আর পেঁয়াজ ভেজে তুলে রাখুন। মাছের সঙ্গে কাঁচা সর্ষের তেল, নুন, কাঁচালঙ্কা, পেঁয়াজকুচি, শুকনো লঙ্কা আর সামান্য লেবুর রস দিয়ে ভাল করে মেখে নিন। সাদা ভাতের সঙ্গে জমে যাবে ইলিশের লেজ ভর্তা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন