Recipe

Prawn Recipe: অতিথিকে বাঙালি রান্না খাওয়াবেন? বাড়িতেই বানিয়ে ফেলুন রেস্তরাঁর মতো কচুপাতা চিংড়ি

ছোট থেকে বড়, সকলেই কচুপাতা চিংড়ি খেতে দারুণ পছন্দ করেন। খুব সামান্য কিছু উপকরণ দিয়েই এ বার আপনার হেঁশেলে বানিয়ে ফেলুন এই পদটি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০২ মার্চ ২০২২ ১৯:৩৮
Share:

ইদানীং বাঙালি রেস্তরাঁয় গেলেই মেনুতে পাবেন কচুপাতা চিংড়ি। ছবি: সংগৃহীত

চিংড়ি মাছের যে কোনও পদই ভোজনরসিক বাঙালির বড় প্রিয়। চিংড়ি মালাইকারি হোক কিংবা চিংড়ি সর্ষে, পাতে পড়লেই মুখে চলে আসে এক গাল হাসি।

Advertisement

ইদানীং বাঙালি রেস্তরাঁয় গেলেই মেনুতে পাবেন কচুপাতা চিংড়ি। ছোট থেকে বড়, সকলেই পছন্দ করেন এই খাবার। খুব সামান্য কিছু উপকরণ দিয়ে আপনার হেঁশেলেও বানিয়ে ফেলতে পারেন এই পদটি। রইল প্রণালী।

উপকরণ:

Advertisement

কচুপাতা: ১০টি

কুচো চিংড়ি: ৫০০ গ্রাম

সর্ষের তেল: ২০০ গ্রাম

সর্ষে: ৩০ গ্রাম

কাজুবাদাম: ১০ গ্রাম

পোস্ত: ২০ গ্রাম

নারকেল কোরা: এক কাপ

কাঁচালঙ্কা: ৫টি

নুন ও চিনি: স্বাদমতো

হলুদ গুঁড়ো: দু’চা চামচ

পাতিলেবু: ১টি

প্রতীকী ছবি

প্রণালী

কচুপাতা ধুয়ে কুচি করে কেটে নুন ও লেবু মেশানো গরম জলে হালকা ভাপিয়ে নিতে হবে। এ বার কচুপাতাগুলি ছেঁকে জল ফেলে দিন। কড়াইতে আবারও তেল গরম করে নিন। এ বার চিংড়ি মাছে নুন, হলুদ মাখিয়ে হালকা করে ভেজে নিন। এ বার কাঁচালঙ্কা বাটা, কাজুবাদাম বাটা, পোস্ত বাটা এবং সর্ষে বাটা দিয়ে চিংড়ি সেদ্ধ না হওয়া পর্যন্ত নাড়তে থাকুন। স্বাদমতো নুন, চিনি দিয়ে নারকেল কোরা মিশিয়ে দিন। নামানোর মিনিট দুয়েক আগে ভাপিয়ে রাখা কচুপাতা কুচি দিয়ে দিতে হবে। গ্যাসের আঁচ বন্ধ করে একচামচ সরষের তেল ছড়িয়ে রান্নাটি ঢেকে রাখুন। গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন কচুপাতা চিংড়ি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন