Kebab Recipes

নিরামিষের দিনে ভালমন্দ কিছু খেতে মন চাইছে? চটজলদি বানিয়ে ফেলুন মাশরুম গলৌটি কবাব

অনেক সময়ে বাড়িতে নিরামিষের দিনে ভালমন্দ কিছু খেতে মন চায়। চা কিংবা কফির সঙ্গে তখন সুস্বাদু কবাব পেলে আর কী বা চাই! বাড়িতে মাশরুম থাকলে বানিয়ে নিতে পারেন গৌলটি কবাব। রইল রেসিপি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৮ ফেব্রুয়ারি ২০২৪ ১৯:৩৬
Share:

নিরামিষ কবাবেই জমবে ভোজ। ছবি: শাটারস্টক।

কবাব মানেই কি কেবল মুরগি, পাঁঠা আর পনিরের দৌরাত্ম্য? একেবারেই না। ডাল দিয়েও কিন্তু বিভিন্ন স্বাদের কবাব তৈরি করা যায়। অনেক সময়ে বাড়িতে নিরামিষের দিনে ভাল-মন্দ কিছু খেতে মন চায়। চা কিংবা কফির সঙ্গে তখন সুস্বাদু কবাব পেলে আর কী বা চাই! বাড়িতে মাশরুম থাকলে বানিয়ে নিতে পারেন গৌলটি কবাব। রইল রেসিপি।

Advertisement

উপকরণ:

মাশরুম: ৫০০ গ্রাম

Advertisement

তেল: ৫-৬ টেবিল চামচ

পেঁয়াজ কুচি: আধ কাপ

নুন: স্বাদমতো

কাঁচালঙ্কা কুচি: ৫-৬টি

গরম মশলা গুঁড়ো: আধ চা চামচ

হলুদ গুঁড়ো: আধ চা চামচ

জিরে গুঁড়ো: ১ টেবিল চামচ

আদা-রসুন বাটা: ১ টেবিল চামচ

ছানা: ১৫০ গ্রাম

ছাতু: ৪-৫ টেবিল চামচ

প্রণালী:

একটা পাত্র গরম করে তাতে তেল, পেঁয়াজ কুচি, নুন দিয়ে ভাল করে ভেজে নিন। এর পর তাতে কাঁচালঙ্কা কুচি, আদা-রসুন বাটা দিয়ে নাড়াাচাড়া করুন। এ বার একে একে হলুদ গুঁড়ো, গরমমশলা গুঁড়ো, জিরে গুঁড়ো দিয়ে ভাল করে কষিয়ে নিন। মশলা থেকে তেল ছেড়ে এলে মাশরুম আর ছানা দিয়ে ভাল করে মিশিয়ে নিন। মিশ্রণটা নামিয়ে গোটাটাই মিক্সিতে বেটে নিতে হবে। একটা প্লেটে মিশ্রণটি বার করে ঠান্ডা করে নিন। এ বার মিশ্রণের সঙ্গে অল্প অল্প করে ছাতু মেশাতে থাকুন। হাতে ঘি বা সাদা তেল দিয়ে কবাবের আকারে গড়তে নিন। পাত্রে সামান্য তেল গরম করে বানিয়ে রাখা কবাবগুলির দু’দিক ভাল করে ভেজে নিন। দেখতে হবে যেন দু’টি দিকই সমান ভাবে রান্না হয়। এর পর পুদিনার চাটনির সঙ্গে গরম গরম পরিবেশন করুন মাশরুম গলৌটি কবাব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন