Nilen Gurer Payesh

Payesh: সংক্রান্তিতে মুখ মিষ্টি করবেন? কম সময়ে ঘরেই বানান পায়েস

পৌষ সংক্রান্তি উপলক্ষে ঘরেই গোবিন্দভোগ চালের পায়েস বানিয়ে ফেলুন। কম সময়ে কী ভাবে ঘন পায়েস হবে, জেনে নিন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৩ জানুয়ারি ২০২২ ১৮:৩৪
Share:

প্রতীকী ছবি।

চালের পায়েস বানাতে সময় লাগে। তাই বানিয়েই ওঠা হয় না। আবার কেনা পায়েস মুখে রোচে না। পৌষ সংক্রান্তি উপলক্ষে ঘরেই গোবিন্দভোগ চালের পায়েস বানিয়ে ফেলুন। দিনের কাজ শেষ করে তবেই হেঁশেলে ঢুকবেন। কম সময়ে কী ভাবে ঘন পায়েস হবে, জেনে নিন।

Advertisement

উপকরণ:

গোবিন্দভোগ চাল: ৫০ গ্রাম

Advertisement

দুধ: ২ লিটার

চিনি: ১ কাপ

গুড়: ১/২ কাপ

গুঁড়ো দুধ: ১০০ গ্রাম

এলাচ: ৫-৬টি

তেজপাতা: ২টি

কাজু-কিশমিশ: ১/২ কাপ

ঘি: এক চামচ

প্রতীকী ছবি।

প্রণালী:

গোবিন্দভোগ চাল ধুয়ে, তাতে ঘি মাখিয়ে একটি পাত্রে ঢাকা দিয়ে ১০-১৫ মিনিট রেখে দিন। এ বার কড়াইয়ে এক চামচ ঘি দিয়ে গরম করে নিন। তাতে কাজু-কিশমিশ দিয়ে হালকা করে নেড়ে নিন। এ বার একটি পাত্রে দুধ গরম বসান। কিছু ক্ষণ অন্তর দুধ নাড়তে থাকুন। দুধ যত ঘন হবে, পায়েসের স্বাদ ততই বাড়বে। কিন্তু দুধ টানাতেই সময় লাগে সবচেয়ে বেশি। দুধ কিছুটা ঘন হলে তাতে গুঁড়ো দুধ মিশিয়ে দিন। তা হলে বাকি দুধ ঘন হতে কম সময় নেবে। রান্নার সময় বাঁচবে। আবার স্বাদও হবে ভাল।

গুঁড়ো দুধ ভাল ভাবে মিশে গেলে ধুয়ে রাখা চাল দিয়ে দিন দুধের মধ্যে। দুধ ফুটতে থাকলে তার মধ্যেই দিয়ে দিন ঘি মাখানো তেজপাতা আর কাজু-কিশমিশ। সঙ্গে কয়েক দানা এলাচ থেঁতো করে দিয়ে দেবেন।

মিনিট কুড়ির মধ্যে দুধ আরও ঘন হয়ে যাবে। সিদ্ধ হয়ে আসবে চালও। এ সময়ে গুড় আর চিনি দিয়ে অনবরত নাড়তে থাকতে হবে। যাতে দুধে পোড়া লেগে না যায়।

মিনিট পাঁচেক এ ভাবে নাড়তে পারলেই তৈরি হয়ে যাবে আপনার গোবিন্দভোগ চালের পায়েস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন