Recipe

Stale Food: বাসি খাবার ফেলে দেন? সেগুলি দিয়ে বানিয়ে নিতে পারেন রকমারি নতুন কিছু পদ

অতিরিক্ত খাবার অনেকের বাড়িতেই থেকে যায়। সেই খাবারগুলি ফেলে না দিয়ে একটু পরিকল্পনা করে সেগুলি দিয়েই তৈরি করে নিতে পারেন মুখরোচক কিছু খাবার।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৩ মে ২০২২ ১৯:৩২
Share:

বাসি ভাত দিয়ে বানিয়ে ফেলে পারেন ফ্রায়েড রাইস। ছবি: সংগৃহীত

অনেকের বাড়িতেই আগের দিনের কিছু খাবার বেঁচে যায়। সেগুলি ফেলে দিতে মন চায় না। পরের দিন পর্যন্ত যাতে ভাল থাকে তার জন্য ফ্রিজে তুলে রাখতে হয়। আগের দিনের খাবার ফ্রিজে রাখলে তার নিজস্ব স্বাদ নষ্ট হয়ে যায়। খেতে ভাল লাগে না। তবে একটু মাথা খাটালেই বাসি খাবার দিয়েই বানিয়ে ফেলতে পারেন মুখরোচক স্বাদের নতুন কিছু খাবার। কী কী বানাতে পারেন?

Advertisement

১) আগের দিনের বেশ কিছুটা ভাত যদি হাঁড়িতে থেকে গিয়ে থাকে সে ক্ষেত্রে সেই বাসি ভাত দিয়ে বানিয়ে ফেলে পারেন ফ্রায়েড রাইস। বিনস, গাজর, আলু ভেজে নিয়ে ভাতের সঙ্গে মিশিয়ে নিন। চাইলে তাতে একটা ডিম ফাটিয়েও দিতে পারেন। সকালের জলখাবারের জন্য আদর্শ এই খাবার।

২) প্রায় অনেকের বাড়িতেই একটি বা দুটি রুটি থেকেই যায়। লঙ্কা কুঁচি, পেঁয়াজ, আর ডিম ফাটিয়ে বাসি রুটি দিয়ে বানিয়ে নিতে পারেন এগ রোল।

Advertisement

৩) রাতে অনেকেই মাছ খেতে চান না। ফলে একটা বা দুটো মাছের পিস থেকেই যায়। বাসি মাছ বানিয়ে নিন ফিশ বল। মাছ থেকে কাটাগুলিকে বেছে ফেলে দিন। এ বার ওই মাছ দিয়ে হাতের তালুর মাপে ছোট ছোট বল বানিয়ে নিন। তাতে বিস্কুটের গুঁড়ো মাখিয়ে, ব্যাটারে চুবিয়ে ভেজে নিন। ব্যস, তৈরি হয়ে গেল আপনার পছন্দের ফিশ বল।

বৃষ্টিমুখর সন্ধের জলখাবারে দারুণ জমে যাবে পাউরুটির এই নতুন পদ। ছবি: সংগৃহীত

৪) রাতে রুটির সঙ্গে ছোলার ডাল বানিয়েছিলেন। কিন্তু পুরোটা শেষ হয়নি। কিছুটা রয়ে গিয়েছে। ফেলে না দিয়ে ডালটি ভাল করে ফুটিয়ে মাখো মাখো হয়ে এলে পেঁয়াজ, লঙ্কা, টম্যাটো, ডিম ভেঙে বানিয়ে নিন তরকা। নামানোর আগে ছড়িয়ে নিন ধনে পাতা।

৫) শুধু রান্না করা খাবার কেন? বাসি পাউরুটিও ফ্রিজে রয়ে যায়। সেগুলি গরমজলে চুবিয়ে মেখে নিন। লঙ্কা, পেঁয়াজ, ময়দা আর ডিমের ব্যাটারে পাউরুটি গুলি চুবিয়ে ভেজে নিন। এমন বৃষ্টিমুখর সন্ধের জলখাবারে দারুণ জমে যাবে পাউরুটির এই নতুন পদ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন