Stale food: বাসি খাবার কি ফেলে দেন? সেগুলি দিয়েই বানিয়‌ে নিন নতুন খাবার

বেঁচে যাওয়া খাবারের অপচয় না করে, বরং তা দিয়ে নতুন কিছু তৈরি করুন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৭ নভেম্বর ২০২১ ১৬:২৪
Share:

ছবি-- সংগৃহীত

আমাদের অনেকের বাড়িতেই প্রায় প্রতিদিনই কিছু খাবার বেঁচে যায়। সেগুলি আমরা ফ্রিজে তুলে রাখি।আবার যাঁরা বাসি খাবার পছন্দ করেন না, তাঁরা সেগুলি ফেলেও দেন। ফেলে না দিয়ে বেঁচে যাওয়া খাবার দিয়ে বানিয়ে ফেলতে পারেন নতুন কোনও খাবার। কী ভাবে?

১) আগের দিনের বেশ কিছুটা ভাত যদি হাঁড়িতে থেকে গিয়ে, তা হলে সেই বাসি ভাতকে কাজে লাগিয়ে বানিয়ে নিন চটজলদি জলখাবার। বিনস, গাজর, আলু দিয়ে ভাত ভেজে নিতে পারেন। একটা ডিম ফাটিয়ে তার সঙ্গে মিশিয়ে দিতে পারেন।

২) সব বাড়িতেই একটা দুটো রুটি অবশিষ্ট থেকে যায়। কুঁচি করে কাটা লঙ্কা, পেঁয়াজ, আর ডিম দিয়ে বানিয়ে নিতে পারেন এগ রুটি রোল।

Advertisement

বেঁচে যাওয়া ডাল দিয়ে বানিয়ে নিতে পারেন সুস্বাদু তরকা ছবি- সংগৃহীত

৩) কয়েক টুকরো মাছ বেঁচে গিয়েছে। কী করা যায় ভাবছেন? খুব সহজ। মাছ থেকে কাটাগুলিকে বেছে ফেলে দিন। এ বার হাতের তালুর মাপে ছোট ছোট বল বানিয়ে নিন তা দিয়ে। তাতে বিস্কুটের গুঁড়ো মাখিয়ে, ব্যাটারে চুবিয়ে ভেজে নিন। ব্যস, তৈরি হয়ে গেল ফিশ বল।

৪) আগের দিন রান্না করা ছোলার ডাল বেঁচে গিয়েছে। কী করবেন? ডালটিকে ভাল করে ফুটিয়ে মাখো মাখো হয়ে এলে পেঁয়াজ, লঙ্কা, টমেটো, ডিম ভেঙে বানিয়ে নিন তরকা। নামানোর আগে ছড়িয়ে নিন ধনেপাতা।

Advertisement

৫) শুধু রান্না করা খাবার নয়, বাসি পাউরুটিও ফ্রিজে রয়ে যায়। সেগুলি গরমজলে চুবিয়ে মেখে নিন। লঙ্কা, পেঁয়াজ, ময়দা আর ডিমের ব্যাটারে চুবিয়ে ভেজে নিন। পাউরুটির জলখাবার তৈরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন