Healthy Snacks

ছুটির দিনে বাড়িতেই আড্ডা দেবেন? স্বাস্থ্যসচেতন বন্ধুদের জন্য কোন খাবারগুলি বানাবেন?

সুস্বাদু খাবার মানেই তাতে ফ্যাট কিংবা কার্বোহাইড্রেটের পরিমাণ অনেক বেশি। খেতে সুস্বাদু কিন্তু খাবারে ফ্যাটের লেশমাত্র নেই, রইল এমন কয়েকটি খাবারের খোঁজ।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৫ জুলাই ২০২৩ ১৮:৫৬
Share:

আড্ডায় থাক স্বাস্থ্যকর খাবার। ছবি: সংগৃহীত।

সপ্তাহান্তে বন্ধুবান্ধবদের নিয়ে আড্ডার আসর বসে অনেক বাড়িতেই। সারা সপ্তাহ কাজের চাপে বন্ধুদের সঙ্গে দেখা হয় না। অগত্যা বন্ধুত্বের উদ্‌যাপনের জন্য ছুটির দিনই সেরা। গল্প-আড্ডা হবে আর খাওয়াদাওয়া হবে না, তা কী করে হয়। তবে ইদানীং ওজন নিয়ে অনেকেই সচেতন। ওজন বেড়ে যেতে পারে, এমন কোনও খাবার সাধারণত এড়িয়েই চলেন অনেকে। অথচ সুস্বাদু খাবার মানেই তাতে ফ্যাট, নয়তো কার্বোহাইড্রেটের পরিমাণ অনেক বেশি। অন্য দিকে, মুখরোচক খাবার ছাড়া আবার আড্ডা জমে না। ফলে এমন টুকটাক ঘরোয়া মজলিশে কী খাবার রাখবেন, তা অনেকেই বুঝতে পারেন না। খেতে সুস্বাদু কিন্তু খাবারে ফ্যাটের লেশমাত্র নেই, রইল এমন কয়েকটি খাবারের খোঁজ।

Advertisement

ড্রাই পেপার চিকেন

চা, কফি, নরম পানীয়ের সঙ্গে স্টার্টার হিসাবে রাখতে পারেন চিকেনের মুখরোচক পদ। মুরগির মাংসে ফ্যাট নেই। বরং প্রোটিনের পরিমাণ অনেক বেশি। ফলে ওজন বেড়ে যাওয়ার কোনও ভয় নেই। তাই ঘরোয়া আড্ডায় স্বাস্থ্য সচেতন বন্ধুদের জন্য রাখতে পারেন এই খাবার।

Advertisement

বেকড কচুরি

বর্ষার সন্ধ্যায় চায়ের সঙ্গে একটু ভাজাভুজি না হলে চলে না। তবে ভাজাভুজি মানেই চপ, শিঙাড়া নয়। শরীরের খেয়াল রাখতে বানাতে পারেন বেকড কচুরি। কচুরি গড়ে নিয়ে ডোবা তেলে না ভেজে অলিভ অয়েল ব্রাশ করে বেক করে নিন।

তিল-ই পনির

দুগ্ধজাত খাবারে ফ্যাট একেবারেই থাকে না। তাই আড্ডায় থাকতে পারে পনিরের এই পদ। দই আর তিল দিয়ে পনির ম্যারিনেট করে বেক করে নিন। গোল গোল করে কাটা পেঁয়াজের সঙ্গে পরিবেশন করুন।

বিট কবাব

কবাব মানেই তা মাংসের হতে হবে, তার কোনও মানে নেই। সব্জি দিয়েও কিন্তু কবাব তৈরি করা যেতে পারে। বিট দিয়ে বানাতে পারেন অন্য স্বাদের কবাব। বিট এমনিতে যথেষ্ট উপকারী। ওজনও নিয়ন্ত্রণে রাখে।

মুর্গ বল

মুরগির মাংস দিয়ে বানিয়ে নিতে পারেন মুর্গ বল। শিশুরাও খুব পছন্দ করবে এই খাবার। মুরগির মাংস সেদ্ধ করে বিভিন্ন মশলা দিয়ে মেখে ছোট ছোট বলের আকারে গড়ে নিন। হালকা ভেজে নিলেই তৈরি মুখোরোচক এই খাবার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন