Tiffin Recipe

গরমে খুদের টিফিনে কী দেবেন ভাবছেন? সুস্বাদুও হবে অথচ স্বাস্থ্যকর, রইল এমন ৩টি পদের হদিস

গরমের সময় টিফিন দেওয়া আরও সমস্যার। সকালে টিফিন বানিয়ে দিলে দুপুরে সেই টিফিন আবার বিস্বাদ হয়ে যায়, অনেক সময় তা নষ্টও হয়ে যায়। তাই এই মরসুমে টিফিনে কী কী দিতে পারেন, রইল তার হদিস।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৫ এপ্রিল ২০২৪ ১৭:৩২
Share:

চটজলদি বানানো যায়, এমন টিফিন রেসিপি। ছবি: শাটারস্টক।

সকাল সকাল খুদের স্কুলের জন্য নতুন কোনও টিফিন বানিয়ে দেওয়া কিন্তু সব মায়েদের জন্যই বেশ কঠিন কাজ। যা হোক টিফিন বানিয়ে দিলে তো তা ফেরত চলে আসবে! তাই টিফিনটি হতে হবে বাচ্চার মনের মতো। সকালের এত ব্যস্ততার মাঝে সুস্বাদু এমন কী টিফিনে দেবেন, সেই ভেবে রাতের ঘুম উড়ে যায় অনেক মায়ের। কেবল সুস্বাদু খাবার দিলেই হবে না, তাদের স্বাস্থ্যের দিকটাও নজর রাখতে হবে। বাজার থেকে কেনা চিপ্‌স বা পিৎজ়া টিফিনে একেবারেই দেওয়া যায় না। গরমের সময় টিফিন দেওয়া আরও সমস্যার। সকালে টিফিন বানিয়ে দিলে দুপুরে সেই টিফিন আবার বিস্বাদ হয়ে যায়, অনেক সময় তা নষ্টও হয়ে যায়। তাই এই মরসুমে টিফিনে কী কী দিতে পারেন, রইল তার হদিস।

Advertisement

আলুর চিলা: আলুর খোসা ছাড়িয়ে গ্রেট করে নিন। এ বার ভাল করে জল দিয়ে ধুয়ে নিয়ে জল চিপে একটি বড় পাত্রে রাখুন। আলুর সঙ্গে একে একে মিশিয়ে নিন কর্ন ফ্লাওয়ার, বেসন, পেঁয়াজ পাতা কুচি, সামান্য গোলমরিচের গুঁড়ো, হলুদ গুঁড়ো আর একটা ডিম। ভাল করে ফেটিয়ে নিয়ে চিলার আকারে অল্প তেলে ভেজে নিন। সসের সঙ্গে টিফিনে দিয়ে দিন আলুর চিলা। টিফিনে অবশ্যই একটি ফল আর গরমের জন্য লেবু-চিনির শরবত দিতে পারেন।

রুটির ট্যাকোজ়: আগের দিনের রুটি পরের দিনে টিফিনে দিলে গরমে তা নষ্ট হয়ে যায়। রাতের রুটি বেঁচে গেলে সেই রুটি দিয়েই বানিয়ে ফেলতে পারে ট্যাকোজ়। সব রকম সব্জির সঙ্গে চিকেন ভেজে, টম্যাটো, চিলি, সয়া সস্ মিশিয়ে উপর থেকে চিজ় গ্রেট করে দিন। এ বার রুটির মধ্যে এক কোণে সেই পুর দিয়ে রুটিটাকে চার ভাঁজ করে নিন। এ বার অল্প তেলে এপিঠ-ওপিঠ করে ভেজে নিলেই তৈরি হয়ে যাবে রুটির ট্যাকোজ়। টিফিনে এর সঙ্গে একটু কাজুবাদাম আর একটি শসা দিয়ে দিতে পারগরমে

Advertisement

গরমের মরসুমে টিফিনে বানিয়ে নিতে পারেন আলুর চিল্লা। ছবি: সংগৃহীত।

সুজির ইডলি: কড়াইয়ে তেল দিয়ে সর্ষে, বিউলির ডাল ও ছোলার ডালে ফোড়ন দিন। এ বার পেঁয়াজ কুচি, গাজর কুচি, বিন্‌স কুচি এবং সামান্য নুন দিয়ে নাড়াচাড়া করে নিন। এ বার এই মিশ্রণ সুজির সঙ্গে মিশিয়ে তাতে এক কাপ দই দিয়ে ভাল করে মিশিয়ে নিন। চাইলে ধনেপাতাও দিতে পারেন। এ বার ইডলির স্টিমারে ১৫ মিনিট স্টিম করে নিলেই তৈরি হয়ে যাবে সুজির ইডলি। এর সঙ্গে নাককেলের চাটনি কিংবা যে কোনও সস্ দিতে পারেন টিফিনে। সঙ্গে একটা বোতলে ডাবের জল আর সঙ্গে বাড়িতে বানানো কোনও মিষ্টিও দিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন