Cooking Mistake

৩ ভুল: মাছ-মাংস রান্নার সময়ে এড়িয়ে চললে খাবারের স্বাদ হবে রেস্তরাঁর মতো

একটু এ দিক থেকে ও দিক হলেই রান্নার স্বাদ বিগড়ে যায়। কয়েকটি ভুল যদি এড়িয়ে চলতে পারেন, তা হলে মাছ এবং মাংসের যে কোনও পদই রেস্তরাঁর মতো খেতে হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১০ ডিসেম্বর ২০২৩ ২১:০৬
Share:

রান্নার ভুলে খাবারের স্বাদ বিগড়ে যেতে পারে। ছবি: সংগৃহীত।

রান্না ভাল হয় শুধু মশলার গুণে নয়। সঠিক মনোযোগ না দিলে রান্না সুস্বাদু হওয়া মুশকিল। রান্না একেবারেই সহজ কাজ নয়। পরিমাণ মতো মশলা, সঠিক উপকরণ দিয়ে রাঁধলেও রান্নার স্বাদ মনের মতো হয় না। অথচ ঘেমেনেয়ে ক্লান্ত হয়ে যাঁরা রান্না করছেন, তাঁদের কাছে নিজের হাতে রান্না করা খাবার খাইয়ে অন্যের বাহবা পাওয়া একটা প্রাপ্তি। রোজের ডাল, ভাত, চচ্চড়ি রান্নায় কোনও রকমে উতরে গেলেও মাছ, মাংস রান্নার সময়ে একটু সতর্ক থাকতে হয়। একটু এ দিক থেকে ও দিক হলেই স্বাদ যাবে বিগড়ে। কয়েকটি ভুল যদি এড়িয়ে চলতে পারেন, তা হলে মাছ এবং মাংসের যে কোনও পদই রেস্তরাঁর মতো খেতে হবে।

Advertisement

ভাল করে পরিষ্কার করুন

মাছ, মাংস যেটাই রাঁধবেন বলে ভেবে থাকুন, রান্না শুরুর আগে ভাল করে সেগুলি ধুয়ে নিতে হবে। যাতে কোনও আঁশটে গন্ধ না থাকে। ঠিক করে না ধুয়ে রান্না চাপিয়ে দিলে কাঁচা মাছ, মাংসের গন্ধে খাবারের স্বাদ নষ্ট হয়ে যেতে পারে।

Advertisement

ম্যারিনেট করুন

রান্না সুস্বাদু হয় সঠিক ম্যারিনেশনের গুণেও। তাই মাছ, মাংস যা-ই রান্না করুন, ভাল করে আগে ম্যারিনেট করে নিন। ম্যারিনেট করে রাখলে তেল, ঝাল, মশলা মাছ-মাংসের মধ্যে ভাল করে ঢোকে। ম্যারিনেশন ভাল না হলে স্বাদও ভাল হয় না।

অতিরিক্ত রান্না করবেন না

অনেকেই আছেন রান্না বেশি ক্ষণ ধরে কষান। ভাল করে কষালে রান্না সুস্বাদু হয় ঠিকই। তবে তারও একটা নির্দিষ্ট সময়সীমা আছে। যত ক্ষণ ইচ্ছা রান্না কষানো যায় না। বেশি ক্ষণ তাপে থাকলে খাবারের নিজস্ব স্বাদ নষ্ট হয়ে যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন