paneer

পনিরের এই স্টার্টার হয়ে উঠতে পারে শো স্টপার

তন্দুর খাবার যাঁদের রসনায় আলাদা তৃপ্তি এনে দেয়, এ পদ তাঁদেরই। যে কোনও অনুষ্টানে বা আড্ডায় স্টার্টার হিসাবে রাখুন এই পদ।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৭ ডিসেম্বর ২০১৮ ১৪:৩১
Share:

সেঁকা পনিরের রান্নায় করুন বাজিমাত। ছবি: শাটারস্টক।

না-ই বা সাঁতলে নিলেন! সেঁকা পনিরও কিন্তু স্বাদে কম যায় না। দরকার শুধু একটু যত্ন আর সময়। তন্দুরি পনির মালাই বানিয়ে দেখুন এখনই।

Advertisement

মাইক্রো আভেন না থাকলেও চলবে। প্রথম বার না হয় বাড়িতে গ্যাসের আভেনেই ট্রাই করুন। ছুটির দিন পরিবারের সকলের সঙ্গে তা দিয়েই খাওয়া সারুন।

তন্দুর খাবার যাঁদের রসনায় আলাদা তৃপ্তি এনে দেয়, এ পদ তাঁদেরই। যে কোনও অনুষ্ঠানে বা আড্ডায় স্টার্টার হিসাবে রাখুন এই পদ।

Advertisement

তন্দুর মালাই পনির

উপকরণ: পনির ৫০০ গ্রাম, ক্যাপসিকাম ১টি, পেঁয়াজ ১টি, পেঁয়াজ সিদ্ধ বাটা ৪ চা চামচ, আদা-রসুন বাটা ২ চা চামচ, কাজু বাদাম বাটা ২ চা চামচ, ক্ষীর ২ চা চামচ, ধনে গুঁড়ো ১ চা চামচ, জিরে গুঁড়ো ১ চা চামচ, হলুদ গুঁড়ো ১ চা চামচ, তন্দুরি মশলা ১ চা চামচ, কাশ্মীরি লঙ্কা গুঁড়ো ২ চা চামচ, টক দই ২০০ গ্রাম, ঘি ২ চা চামচ, তেল ও নুন-চিনি পরিমাণ মতো, কয়লা ১টি।​

তন্দুর মালাই পনির। ছবি: শুভেন্দু চাকী।

পদ্ধতি: পনির বড় বড় টুকরো করেকাটুন। অল্পআদা-রসুন বাটা, টক দই, তন্দুরি মশলা, নুন ও চিনি দিয়ে আধ ঘণ্টা ম্যারিনেট করে রাখুন। প্যানে ১ চা চামচ সাদা তেল গরম করে পনির দিয়ে ঢাকা দিতে হবে। ১ মিনিট বাদে ঢাকনা খুলে পনির নামিয়ে গ্যাসের আগুনে সেঁকে নিন। ক্যাপসিকাম ও পেঁয়াজ স্লাইস করে কড়াইয়ে ভেজে নিন।

এ বার কড়াইয়ে পরিমাণ মতো তেল ও ঘি দিয়ে আদা-রসুন বাটা দিন। তার পরে পেঁয়াজ বাটা ও টম্যাটো বাটা দিয়ে কষতে হবে। মশলা থেকে তেল ছাড়তে শুরু করলে ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো, তন্দুরি মশলা, কাশ্মীরি লঙ্কা গুঁড়ো ও ম্যারিনেটের মশলা দিয়ে আবার কষান।

মিনিট পাঁচেক রান্না করে কাজু বাটা, ক্ষীর ও দই মিশিয়ে দিন। ২ কাপ জল দিতে হবে। গ্রেভি ফুটে উঠলে পনির কাবাবগুলো একে একে দিয়ে দিন। রান্না হয়ে গেলে উপর থেকে ভাজা পেঁয়াজ ও ক্যাপসিকাম ছড়িয়ে দিন। এ বার অন্য আভেনের আগুনে কয়লার টুকরো গরম করুন। পনিরের গ্রেভির মধ্যে একটি বাটি বসিয়ে তার মধ্যে গরম কয়লা রাখুন। কয়লার উপরে ঘি ছড়িয়ে পনিরের পাত্রটি ঢাকা দিয়ে দিন। পরিবেশনের আগে ঢাকনা খুলবেন।

ইতিহাসের পাতায় আজকের তারিখ, দেখতে ক্লিক করুন — ফিরে দেখা এই দিন

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন