Winter

Baking Tips: বড়দিনে বাড়িতে কেক বানাবেন? সময় বাঁচানোর জন্য জেনে রাখুন কয়েকটি ফিকির

বাড়িতে নানা রকম কেক তৈরি করতে অনেকেই ভালবাসেন। তবে বেকিং বেশ সময়সাপেক্ষ। কিছু ফিকির জানা থাকলে অনেকটা সময় বাঁচবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৩ ডিসেম্বর ২০২১ ২১:১৩
Share:

কেক তৈরি করা খুব সহজ কাজ নয়। ছবি: সংগৃহীত

কেক তৈরি করা খুব সহজ কাজ নয়। মাপ, বেকিংয়ের সময়, পদ্ধতি— কোনও একটা একটু এ দিক-ও দিক হলেই কেক ভণ্ডুল হয়ে যায়। তখন পুরো পরিশ্রমই মাঠে মারা যায়। তাই বেক করার সময় ধৈর্য ধরে ধীরে ধীরে সব কাজ করতে হয়। তবে কিছু ফিকির জানা থাকলে সময় বাঁচতে পারে আপনার। সহজ হবে বেকিংয়ের পদ্ধতিও।

১। কাপকেক তৈরি করার সময়ে ট্রে’তে বেকিং পেপার পেতে মাখন লাগান? অনেক সময় বাড়তি তেলতেলে হয়ে যায় এই বেকিং পেপারগুলি। এর একটি সহজ সমাধান রয়েছে। বেকিং পেপারের নীচে খানিক চাল রেখে দিতে পারেন। বেক হয়ে গেলে দেখবেন বাড়তি তেল সব শুষে নিয়েছে চাল।
২। অনেক সময়ই কেক বেক করার সময় ফুলে পাত্র থেকে বেরিয়ে যায়। এটা আটকানোর একটি উপায় আছে। একটি পাতলা ন্যাকড়া খানিক জল দিয়ে ভিজিয়ে একটি স্ট্র্যাপের মতো করে পাত্রের উপরে লাগিয়ে নিন। তা হলেই কেক খুব বেশি ফুলে উঠতে পারবে না

Advertisement

ছবি: সংগৃহীত

৩। একই মাপের কুকি তৈরি করা মুশকিল। কিন্তু সবচেয়ে সহজ উপায় একটু খানি করে গোলা বেকিং ট্রেতে ঢেলে একটি গ্লাসের মুখ চেপে সেই মতো মাপ করে নিন। তা হলেই প্রত্যেকটা কুকি একই রকম দেখতে হবে।
৪। ময়দা চালার সবচেয়ে সহজ উপায় একটি হ্যান্ড বিটার দিয়ে ময়দাটা ভাল করে চেলে নিন। তা হলে সহজেই ময়দা চালুনির থেকে বেরিয়ে যাবে।
৫। ডিম ফাটানোর সময়ে পাত্রে ডিমের খোলার টুকরো পড়ে গিয়েছে? হয়তো অনেকেই জানেন না ছোট ছোট খোলার টুকরো একটি বড় টুকরো দিয়ে সহজেই তোলা যায়

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন