Recipe

Cooking Tips: রান্নার আগে মাছ, মাংস ম্যারিনেট করে রাখেন? তাহলে কোন বিষয়গুলি মাথায় রাখবেন

মাছ বা মাংস ম্যারিনেট করে রান্না করলে তার স্বাদ হয় অন্যরকম। তবে ম্যারিনেশনে ভুল করলে রান্না বিগড়ে যেতে পারে। কী ভাবে করবেন ম্যারিনেট?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২১ মে ২০২২ ২০:১০
Share:

ছবি: সংগৃহীত

মাংস বা মাছের বিশেষ কোনও পদ রান্না করার ক্ষেত্রে রান্নার আগে ম্যারিনেশনের প্রয়োজন পড়ে। রান্না সুস্বাদু হওয়ার অন্যতম উপায় কিন্তু সঠিক ভাবে ম্যারিনেট করা। তবে সব রান্নার ক্ষেত্রে এক ধরনের ম্যারিনেশন হয় না। তন্দুরি রান্নার ক্ষেত্রে যেমন ম্যারিনেশন দরকার, খাসির মাংস রাঁধার জন্য কিন্তু একইরকম ম্যারিনেশন দরকার পড়ে না। রান্নার প্রণালী যাই হোক, ম্যারিনেশনে ভুল হলে কিন্তু মুশকিল।তাই সঠিক ভাবে ম্যারিনেট করার কিছু নিয়মকানুন জেনে রাখা দরকার। ম্যারিনেট করার সময় কোন বিষয়গুলি খেয়াল রাখবেন?

Advertisement

১) তন্দুরি রান্না করার সময় ম্যারিনেশন করতে কিন্তু ভুলেও কিন্তু কোনও জলীয় পদার্থ ব্যবহার করবেন না। তন্দুরি রান্নার ক্ষেত্রে প্রয়োজন একদম শুকনো ম্যারিনেশন।

২) ফ্রিজ থেকে বার করেই মাছ বা মাংস ম্যারিনেট করবেন না। ফ্রিজ থেকে বার করে প্রথমে কিছু ক্ষণ বাইরে রাখুন। ঘরের তাপমাত্রায় এলে তবেই ম্যারিনেট করুন।

Advertisement

৩) ম্যারিনেট করার আগে খেয়াল রাখবেন মাছ বা মাংসে যেন অতিরিক্ত জল না থাকে। ভাল করে জল ঝরিয়ে নিয়েই তবে ম্যারিনেট করুন।

৪) ম্যারিনেট করার সময় অনেকেই চামচ ব্যবহার করেন। এতে ভাল ম্যারিনেশন হয় না। কারণ চামচ দিয়ে ম্যারিনেট করলে মশলাগুলি সমান ভাবে মাখানো যায় না।

৫) মাংস ম্যারিনেট করার সময়ে মাংসের গায়ে একটু ছুরি দিয়ে চিরে নিন। এতে ম্যারিনেশনের মশলা মাংসের ভিতরে ভাল করে ঢুকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন