Recipe

Leftover Bread: ফ্রিজে অনেক পাউরুটি জমে গিয়েছে? ফেলে না দিয়ে বানিয়ে ফেলুন নাস্তা

একসঙ্গে অনেক পাউরুটি কিনে এনেছেন। অথচ সবগুলি শেষ করতে পারেননি। এমন হলে বাসি হয়ে যাওয়া বাড়তি পাউরুটি দিয়েই বানিয়ে নিন নতুন কিছু খাবার।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৪ মে ২০২২ ১৬:৫১
Share:

পাউরুটি যদি ব্যবহারের মেয়াদ উত্তীর্ণ না হয়ে যায়, তা হলে সেগুলি দিয়েই বানিয়ে নিতে পারেন রকমারি কয়েকটি খাবার। ছবি: সংগৃহীত

সকালের জলখাবার হোক বা অফিসের টিফিন, পাউরুটি বেশ জনপ্রিয়। পাউরুটি দিয়ে তৈরি যে কোনও খাবার বানাতেও সময় কম লাগে। তাই অনেকেই বাড়িতে বেশি করে পাউরুটি মজুত করে রাখেন। তবে অনেক সময়ে বাড়তি কিছু পাউরুটি ফ্রিজে থেকেই যায়। সেগুলি কি ফেলে দেন? পাউরুটি যদি ব্যবহারের মেয়াদ উত্তীর্ণ না হয়ে যায়, তা হলে সেগুলি দিয়েই বানিয়ে নিতে পারেন রকমারি কয়েকটি খাবার।

Advertisement

বাসি পাউরুটি দিয়ে কী কী খাবার বানাতে পারেন?

ফ্রেঞ্চ টোস্ট

Advertisement

বিকেলের জলখাবারে বাসি পাউরুটি দিয়ে সহজেই বানিয়ে নিতে পারেন ফ্রেঞ্চ টোস্ট। পাউরুটির ধারগুলি ফেলে দিন। এ বার অন্য একটি পাত্রে ডিম ভেঙে তার মধ্যে পেঁয়াজ, লঙ্কা, রসুন কুচি দিয়ে ভাল করে ফেটিয়ে নিন। পাউরুটিগুলি এই ডিমের মিশ্রণে চুবিয়ে নিয়ে ভাল করে ভেজে নিলেই তৈরি ফ্রেঞ্চ টোস্ট।

পাউরুটির চকোলেট বল

খাবারের নাম শুনে বিদেশি মনে হলেও তৈরির পদ্ধতি কিন্তু একেবারে সহজ। কড়াইয়ে পাউরুটি সেঁকে নিয়ে মিক্সিতে এক বার ঘুরিয়ে নিন। এ বার পাউরুটি আর বিস্কুটের গুঁড়ো খানিকটা চকোলেট সস দিয়ে একসঙ্গে মেখে ছোট ছোট লেচি তৈরি করে নিন। ওই লেচির মধ্যে চাইলে আমন্ড কুচি করে ভরে দিতে পারেন। অন্য একটি পাত্রে মিল্ক চকোলেট আর সামান্য মাখন মিশিয়ে গলিয়ে নিয়ে পাউরুটির বলগুলির গায়ে মাখিয়ে ফ্রিজে রেখে দিন। শক্ত হয়ে এলে হোয়াইট চকোলেটের গুঁড়ো ছড়িয়ে গরম কফির সঙ্গে পরিবেশন করুন পাউরুটির চকোলেট বল।

ব্রেড উপমা

সুজি দিয়ে তৈরি উপমা তো প্রায়ই খাওয়া হয়। কিন্তু পাউরুটি দিয়ে তৈরি উপমা খেয়েছেন কি? এক বার স্বাদ নিয়ে দেখতে পারেন। এটি বানাতে প্রথমে কড়াইয়ে সাদা তেল গরম করে তাতে পেঁয়াজ কুচি, কারিপাতা এবং চেরা কাঁচালঙ্কা দিয়ে মিনিট খানেক নাড়াচাড়া করে নিন। তার পর তাতে কুচনো বিন্‌স, গাজর দিয়ে ২-৩ মিনিট রান্না হতে দিন। এর পর স্বাদ মতো নুন এবং হলুদ গুঁড়ো দিয়ে ভাল করে মিশিয়ে নিন। এ বার ছোট টুকরো করে কেটে রাখা পাউরুটিগুলি কড়াইয়ে আরও ২-৩ মিনিটের জন্য ভেজে নিন। পাউরুটির টুকরোগুলি যেন মুচমুচে থাকে। কড়াই থেকে নামানোর আগে সামান্য পাতিলেবুর রস ছড়িয়ে পরিবেশন করুন ‘ব্রেড উপমা’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন