Easy to make Tiffin Recipes

শিশুর টিফিন নিয়ে ভাবনা? হাতের কাছে সুজি থাকলেই বানিয়ে ফেলতে পারেন সুস্বাদু সব খাবার

গরমের ছুটির কারণে অনেকের স্কুল বন্ধ। তারা বাড়িতে থাকলে আবার বিকেলের টিফিন নিয়ে চিন্তা করতে হয় অভিভাবকদের। সবার হেঁশেলেই সুজি থাকে। আর এই সুজিয়ে দিয়েই কিন্তু বানিয়ে ফেলতে পারেন হরেক রকম টিফিন রেসিপি। রইল এমন কয়েকটি সুস্বাদু পদের হদিস।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৫ এপ্রিল ২০২৪ ২০:১২
Share:

সুজি দিয়ে টিফিন রেসিপি। ছবি: সংগৃহীত।

অনেক শিশুকে খাবার খাওয়ানো বেশ একটা ঝক্কির বিষয়। বাড়িতে থাকলে তাদের খাওয়ানো নিয়ে যুদ্ধ চলে। মুখরোচক কোনও খাবার বানিয়ে না দিলেই স্কুলের টিফিন কৌটো ভরাই থেকে যায়, খালি হয় না। তাই মায়েরাও সন্তানের মনপসন্দ খাবারই বানিয়ে দিতে চেষ্টা করেন। কিন্তু শিশুকে স্কুলের টিফিনে রোজ কী নতুন খাবার দেবেন, সেটা একটা চিন্তার বিষয় হয়ে দাঁড়ায় অনেকের কাছে। গরমের ছুটির কারণে অনেকের স্কুল বন্ধ। তারা বাড়িতে থাকলে আবার বিকেলের টিফিন নিয়ে চিন্তা করতে হয় অভিভাবকদের। সবার হেঁশেলেই সুজি থাকে। আর এই সুজিয়ে দিয়েই কিন্তু বানিয়ে ফেলতে পারেন হরেক রকম টিফিন রেসিপি। রইল এমন কয়েকটি সুস্বাদু পদের হদিস।

Advertisement

সুজির প্যাটি। ছবি: সংগৃহীত।

সুজির প্যাটি: কড়াইয়ে দু’কাপ জল দিয়ে আঁচে বসান। এর মধ্যে পরিমাণ মতো নুন, চিলি ফ্লেক্স, গোলমরিচ গুঁড়ো ও চিনি মিশিয়ে জল ফুটতে দিন। জল ফুটে উঠলে ভাজা সুজি দিয়ে দিন। সুজি ফুটে একটু জমাট বেঁধে গেলে তার মধ্যে আলু সিদ্ধ এবং ধনেপাতা কুচি দিয়ে ভাল করে মেখে নিতে হবে। চিজ় গ্রেড করে রাখুন। হাতে তেল মাখিয়ে সুজির বল তৈরি করে তার ভিতরে চিজ় পুর হিসাবে ভরে দিন। সুজির চিজ় বলগুলিকে চ্যাপটা করে প্যাটির আকারে গড়ে নিন। মেয়োনিজ়ের সঙ্গে টিফিনে দিন সুজির প্যাটি।

সুজির ইডলি। ছবি: সংগৃহীত।

সুজির ইডলি: কড়াইয়ে তেল দিয়ে সর্ষে, বিউলির ডাল ও ছোলার ডালে ফোড়ন দিন। এ বার পেঁয়াজ কুচি, গাজর কুচি, বিন্‌স কুচি এবং সামান্য নুন দিয়ে নাড়াচাড়া করে নিন। এ বার এই মিশ্রণ সুজির সঙ্গে মিশিয়ে তাতে এক কাপ দই দিয়ে ভাল করে মিশিয়ে নিন। চাইলে ধনেপাতাও দিতে পারেন। এ বার ইডলির স্টিমারে ১৫ মিনিট স্টিম করে নিলেই তৈরি হয়ে যাবে সুজির ইডলি। এর সঙ্গে নাককেলের চাটনি কিংবা যে কোনও সস্ দিতে পারেন টিফিনে। সঙ্গে একটা বোতলে ডাবের জল আর সঙ্গে বাড়িতে বানানো কোনও মিষ্টিও দিতে পারেন।

Advertisement

সুজির বিস্কুট। ছবি: সংগৃহীত।

সুজির বিস্কুট: একটা বাটির মধ্যে ডিম, চিনি ভাল করে ফেটিয়ে নিন। তত ক্ষণ ফেটিয়ে নিতে হবে যতক্ষণ না মিশ্রণটি ফুলে উঠছে। এর মধ্যে ১ কাপ সুজি আর ২ টেবিল চামচ গুঁড়ো দুধ দিয়ে দিন। এ বার মিশ্রণটিকে হাত দিয়ে ভাল করে মাখতে হবে। মাখা হয়ে গেলে ঢাকা দিয়ে রেখে দিন। মিনিট দশেক পরে হাতে ভাল করে তেল মাখিয়ে বিস্কিটের আকার দিয়ে নিন। এ বার কাজু, আমন্ড দিয়ে সাজিয়ে তেলে হালকা বাদামি রং আসা পর্যন্ত বেক করে নিন। বায়ুনিরুদ্ধ কৌটে রাখলে এই বিস্কুট অনেক দিন পর্যন্ত ভাল থাকে। টিফিনে স্ন্যাকস হিসাবে এই খাবারটি বেশ ভাল বিকল্প।

সুজির টোস্ট। ছবি: সংগৃহীত।

সুজির টোস্ট: একটি পাত্রে সুজি আর দই একসঙ্গে ভাল করে মিশিয়ে ১৫ মিনিট রেখে দিন। মিনিট ১৫ পরে এই মিশ্রণটির মধ্যে নুন, গোলমরিচ আর সব সব্জি মিশিয়ে ফেটিয়ে নিন। পাউরুটিগুলিতে অল্প করে মাখন লাগিয়ে রাখুন। সুজির মিশ্রণে পাউরুটির দু’পিঠ ভাল করে চুবিয়ে কড়াইতে তেল গরম করে ভাজতে বসান। অল্প আঁচে দু’পিঠ মুচমুচে আর সোনালি করে ভেজে নামিয়ে নিন। সসের সঙ্গে টিফিনে দিয়ে দিতেই পারেন সুজির টোস্ট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন