Cake Mixing

বড়দিনের খাওয়াদাওয়ার প্রস্তুতি শুরু, শহরের হোটেলে হল ‘কেক মিক্সিং’ উৎসব

বড়দিনের সঙ্গে তাল মিলিয়ে ‘কেক মিক্সিং’ উৎসব তাই এখন সাত সমুদ্র পেরিয়ে কলকাতাতেও। কোথায় হল এমন উৎসব?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৭ ডিসেম্বর ২০২২ ১৮:৫৫
Share:

ইবিজা ফার্ন রিসোর্ট অ্যান্ড স্পা’ -এ আয়োজিত ‘কেক মিক্সিং’ উৎসবের ঝলক। — নিজস্ব চিত্র।

বড়দিন মানেই কেকের গন্ধ। সারা বছর জন্মদিন কিংবা বিবাহবার্ষিকীতে ক্রিম কেকের বেদি কদর হলেও বড়দিনের মরসুমে কিন্তু ফ্রুট কেকেরই চল বেশি। আর সেই কেকের প্রস্তুতি পর্ব পাশ্চাত্যে বিরাট উৎসব হিসাবে পালন করা হয়। বিশ্বায়নের পর প্রাচ্য-পাশ্চাত্যে তেমন বিভেদ আর নেই। সংস্কৃতির নানা ধারাও একে অন্যের সঙ্গে মিলেমিশে একাকার।

Advertisement

বড়দিনের সঙ্গে তাল মিলিয়ে ‘কেক মিক্সিং’ উৎসব তাই এখন সাত সমুদ্র পেরিয়ে কলকাতাতেও। বড়দিনের আগে এ হল কেক বানানোর প্রস্তুতি। বিভিন্ন ফল, বাদাম, টুটিফ্রুটি, কিশমিশ, খোবানি, চেরি, ডুমুর, ক্র্যানবেরি, ওয়াইন, রাম, বিয়ার, হুইস্কির মতো নানা উপাদান মিশিয়ে কেকের মিশ্রণটি তৈরি হয়।

সম্প্রতি ‘ইবিজা ফার্ন রিসোর্ট অ্যান্ড স্পা’ এমনই এক ‘কেক মিক্সিং’ উৎসবের আয়োজন করেছিল। গায়ক সৌমিত্র রায়, অভিনেত্রী মুমতাজ় সরকার ও অভিনেত্রী সায়ন্তনী গুহঠাকুরতার উপস্থিতিতে বসেছিল জমজমাটি উৎসবের আসর। অ্যালকোহলের মধ্যে নানা ধরনের বাদাম, কিশমিশ, ফলের মাখামাখি! হোটেলের আর পাঁচ জন কর্মচারীর সঙ্গে তারকারাও গ্লাভস হাতে নেমে পড়েছিলেন কেক মিক্সিংয়ের কাজে!

Advertisement

কেক মিক্সিং উৎসবের আসর জমেছিল নিউ টাউনের ট্রাফিক গ্যাস্ট্রোপাবে। — নিজস্ব চিত্র।

একই ভাবে কেক মিক্সিং উৎসবের আসর জমেছিল নিউ টাউনের ট্রাফিক গ্যাস্ট্রোপাবে। বড়দিনের উদ্‌যাপন ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে এই হোটেলে। হোটেলের কর্মচারী, শেফ ও অতিথি, সকলের উদ্যোগে বাদাম, কিশমিশ, কাজু, চেরি, টুটিফ্রুটি এবং বোতলের পর বোতল হুইস্কি, রাম, ভদকা মিলেমিশে একাকার! উৎসব হবে আর খাওয়াদাওয়া হবে না? তাই কখনও হয়? উৎসবের শেষে ছিল সুস্বাদু সব খাবারের আয়োজনও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন