আলু

শুধু আলু দিয়েই রেস্তরাঁর মতো চিনে খাবার এ বার বাড়িতে

আলুর সঙ্গে মধুর যুগলবন্দিতে এই রান্না। একেবারে খাঁটি চিনে ঢঙে রেস্তরাঁর মতো।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১২ জুলাই ২০২০ ১৫:১৮
Share:

গরম গরম ফ্রাইড রাইসের সঙ্গে কিংবা সন্ধ্যার স্ন্যাক্স হিসেবে লা জবাব। ফাইল ছবি

চিনের সঙ্গে যুদ্ধ যুদ্ধ ভাব বলে কি চিনে খাবার বন্ধ করে দিয়েছেন? নিশ্চয়ই নয়। এদিকে রেস্তরাঁয় গিয়ে খেতেও আতঙ্ক? তাই বাড়িতেই বানিয়ে ফেলুন রেস্তরাঁর মতো চিনে খাবার। তাও শুধুমাত্র আলু দিয়ে। রোগ প্রতিরোধের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে মধু। ভাল থাকে গলা। এই রান্নায় ব্যবহার হয়েছে মধুও। তিলের ব্যবহার পুষ্টিগুণও বাড়িয়ে দিয়েছে এই রান্নার। বাড়িতে খুব সহজেই বানিয়ে ফেলুন হানি-চিলি-পট্যাটো।

Advertisement

উপকরণ

আলু ২টি, খোসা ছাড়ানো

Advertisement

৩-৪ চা চামচ ময়দা বা কর্ন

নুন (স্বাদের জন্য)

লাল লঙ্কা গুঁড়ো এক চা চামচ

তেল

স্প্রিং অনিয়ন বা পিঁয়াজকলি

এক চা চামচ রসুন বাটা

ক্যাপসিকাম কুচি

২ টেবিল চামচ মধু

এক চা চামচের থেকেও একটু কম সয়া সস

৩ থেকে ৪ চা চামচ সাদা তিল

২ চা চামচ চিলি সস

প্রণালী: একটি পাত্রে কর্ন ফ্লাওয়ার বা ময়দা নিয়ে, নুন, লাল লঙ্কা গুঁড়ো মাখিয়ে রেখে দিতে হবে। এর মধ্যে সরু সরু স্লাইস করে কাটা আলু গুলো ভাল করে মাখিয়ে নিতে হবে। কড়াইয়ে তেল গরম করে কোট করা আলুগুলিকে ভেজে তুলে রাখতে হবে। আলুগুলো যাতে সোনালি রঙ ধরে, সেই বুঝে ডুবো তেলে ভাজতে হবে। এরপর অন্য একটি পাত্র গ্যাসে চাপিয়ে তেল, রসুন বাটা, স্প্রিং অনিয়ন দিয়ে নেড়ে নিতে হবে। এক মিনিট ধরে বেশি আঁচে নাড়তে হবে মিশ্রণটি। তারপর এর মধ্যে ক্যাপসিকাম, মধু, নুন, সয়া সস, চিলি সস দিয়ে মিনিট তিনেক নাড়াচাড়া করতে হবে আঁচ একটু কমিয়ে। এর পর আলুগুলো ওই মিশ্রণের মধ্যে দিয়ে তিলের বীজ যোগ করতে হবে। ভাল করে মিশিয়ে গরম গরম পরিবেশন করুন মধু-আলুর যুগলবন্দি হানি চিলি পট্যাটো।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন