World's Most Expensive Ice Cream

দাম ৫ লক্ষ টাকা, বিশ্বের সবচেয়ে দামি আইসক্রিমের প্রধান উপকরণ কী জানেন?

এক জাপানি সংস্থা বিশ্বের সবচেয়ে দামি আইসক্রিম বানিয়ে চমকে দিল। এই আইসক্রিমের দাম ৫ লক্ষ টাকা। কেন এত মূল্যবান?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২০ মে ২০২৩ ১২:২০
Share:

আইসক্রিম অনেকেরই ভালবাসা। ছবি: সংগৃহীত।

আট থেকে আশি— আইসক্রিম খেতে ভালবাসেন কমবেশি সকলেই। উৎসব-অনুষ্ঠানের শেষপাতে হোক কিংবা মনখারাপের দিনে— আইসক্রিম সবেতেই জনপ্রিয়। ভ্যানিলা থেকে চকোলেট— স্বাদ যা-ই হোক, আইসক্রিম অনেকেরই ভালবাসা। কিন্তু আইসক্রিমের দাম যদি হয় কয়েক লক্ষ টাকা, তা হলে বোধহয় আইসক্রিম খাওয়ার আগে দু’বার ভাবনা ছাড়া গতি নেই। সম্প্রতি জাপানের একটি আইসক্রিম প্রস্তুতকারী সংস্থা এমনই বহুমূল্য আইসক্রিম তৈরি করেছে। জাপানি ইয়েনে এই আইসক্রিমের দাম ৮ লক্ষ ৭৩ হাজার ৪০০ টাকা। ভারতীয় টাকায় যার দাম ৫.২ লক্ষ টাকা।

Advertisement

আইসক্রিমের উপকরণ শুনে প্রত্যয় হয় যে, স্বাদে লা জবাব হবে। ছবি: সংগৃহীত।

জাপানি সংস্থা ‘সিলাটো’ এই আইসক্রিম তৈরির মূল কাণ্ডারি। দাম শুনে স্বাভাবিক ভাবেই বিস্মিত হয়েছেন আইসক্রিমপ্রেমীরা। কী এমন বিশেষত্ব আছে আইসক্রিমে, যে কারণে দাম আকাশছোঁয়া, তা নিয়েও কৌতূহল জেগেছে অনেকের মনেই। সংস্থার তরফে জানানো হয়েছে, আইসক্রিম তৈরির প্রধান উপকরণগুলির একটি হল সাদা ট্রাফল। যা এমনিতে বেশ দুষ্প্রাপ্য। সচরাচর পাওয়া যায় না। যা পাওয়া যায় ইটালির আলবাতে। দামও অনেক বেশি। এক কেজি সাদা ট্রাফলের দাম ২ মিলিয়ন জাপানি ইয়েন। ভারতীয় মুদ্রায় যা প্রায় ১২ লক্ষ টাকার কাছাকাছি।

Advertisement

আইসক্রিমের উপকরণ শুনে প্রত্যয় হয় যে, স্বাদে লা জবাব হবে। দেখতেও কিন্তু কম লোভনীয় নয়। আইসক্রিমের উপরে চিজ়ের পুরু স্তর। সংস্থাটি জানিয়েছে এই আইসক্রিম তৈরি করতে সময় লেগেছে প্রায় দেড় বছর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন