Jurassic Period

জুরাসিক যুগের দানবীয় জলচরের খোঁজ মিলল জার্মানিতে

সাম্প্রতিক গবেষণায় জানা গিয়েছে, এটি জুরাসিক যুগের একটি অজানা জলচর প্রাণী। দৈত্যাকার এই প্রাণীটির দৈর্ঘ্য প্রায় ১৫ মিটার বা ৪৯ ফুট। বিজ্ঞানীদের ধারণা, এই প্রাণীটি অনেকটা কিলার হোয়েল বা হোয়াইট সার্কের মতো আক্রমণাত্মক ছিল।

Advertisement

সংবাদ সংস্থা

বার্লিন শেষ আপডেট: ২২ সেপ্টেম্বর ২০১৭ ১১:৩৫
Share:

প্রত্নতাত্ত্বিকরা এই প্রাণীটির নাম দিয়েছেন আর্মেনিসরাস স্কুবার্টি।

১৯ কোটি বছর আগের অর্থাত্, জুরাসিক যুগের দানবীয় এক প্রাণীর দেহাংশের খোঁজ মিলল জার্মানির উপকূলবর্তী এলাকায়।

Advertisement

১৯৮০ সালের গোড়ার দিকে সমুদ্রতলে একটি খননে প্রথম এই অজানা প্রাণীর জীবাশ্ম উদ্ধার হয়। তার পর থেকেই প্রাণীটির সম্পর্কে বিশদ তথ্য জানার জন্য খোঁজ চলতে থাকে। প্রাথমিক ভাবে বিজ্ঞানীদের ধারণা ছিল, এটা পরিচিত কোনও জুরাসিক প্রাণীর জীবাশ্ম। কিন্তু সাম্প্রতিক গবেষণায় জানা গিয়েছে, এটি জুরাসিক যুগের একটি অজানা জলচর প্রাণী। দৈত্যাকার এই প্রাণীটির দৈর্ঘ্য প্রায় ১৫ মিটার বা ৪৯ ফুট। বিজ্ঞানীদের ধারণা, এই প্রাণীটি অনেকটা কিলার হোয়েল বা হোয়াইট সার্কের মতো আক্রমণাত্মক ছিল। জার্মান প্রত্নতাত্ত্বিকরা এই প্রাণীটির নাম দিয়েছেন আর্মেনিসরাস স্কুবার্টি। বিজ্ঞানীদের বর্ণনা অনুযায়ী, আর্মেনিসরাস দেখতে অনেকটা কচ্ছপের মতো। তফাতের মধ্যে এটির গলা বেশ লম্বা। আর রয়েছে চারটি পাখনা।

আরও পড়ুন:
মঙ্গলের মতো করে ৮ মাস আগ্নেয় দ্বীপে

Advertisement

নবম শতাব্দী নয়, ‘শূন্য’ ব্যবহার আরও ৬০০ বছর আগে, মিলল প্রমাণ

জানা গিয়েছে, উদ্ধার হওয়া জীবাশ্মটি আর্মেনিসরাসের শরীরের ৪০ শতাংশ মাত্র। বাকি দেহাংশের খোঁজ এখনও মেলেনি। সুইডেনের উপসালা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক বেঞ্জামিন কের জানিয়েছেন, আর্মেনিসরাসের বেশির ভাগ জীবাশ্মের খোঁজ না মিললেও জুরাসিক যুগ বা তারও আগের এই প্রাণীটির সন্ধান পাওয়াটাই অত্যন্ত তাৎপর্যপূর্ণ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন