Science News

ওয়াই-ফাইয়ে ইন্টারনেটের স্পিড বাড়াতে এই নিয়মগুলো মেনে চলুন

ইন্টারনেট পরিষেবা প্রদানকারীর কাছ থেকে নেওয়া হয়েছে হাই স্পিড ইন্টারনেট সংযোগ। রয়েছে দামি ওয়াই-ফাই মডেম। তবুও গতি যেন স্লথ। ভাবছেন মডেমের কোনও সমস্যা! নাও হতে পারে। মডেমের ভুল অবস্থানও ইন্টারনেট স্পিডের ব্যাঘাত ঘটাতে পারে।

Advertisement
সংবাদ সংস্থা
শেষ আপডেট: ২৯ অগস্ট ২০১৭ ১৩:১৩
Share:
০১ ০৫

বাধা হীন জায়গায় মডেম রাখুন ঘরে ওয়াই-ফাই তরঙ্গ বিভিন্ন আকারে বয়। এর কারণ বিভিন্ন ধরনের আসবাব। আসবাবে বাধা পায় ওয়াই-ফাই তরঙ্গ। যার ফলে ইন্টারনেট স্পিডেরও ব্যাঘাত ঘটে। বিশেষজ্ঞদের মতে, খোলা জায়গায় মডেম রাখুন, যেখান থেকে সরাসরি ওয়াই-ফাই ব্যবহার করতে পারেন।

০২ ০৫

উঁচু জায়গায় রাউটার রাখুন রাউটারের অ্যান্টেনা উপরের দিক সিগন্যাল পাঠায়। তাই রাউটারের উপরের দিকে যতটা উঁচু জায়গা থাকবে সিগন্যালও তত ভাল মিলবে।

Advertisement
০৩ ০৫

সে জিনিসগুলির থেকে রাউটারকে দূরে রাখা উচিত বিশেষজ্ঞদের মতে, রাউটারের কাছে মাইক্রোওয়েভ, টেলিভিশনের মতো ভারী ইলেকট্রনিক্স সরঞ্জাম রাখলে সিগন্যাল বাধা পায়।

০৪ ০৫

অ্যান্টেনার অবস্থান পরিবর্তন যে সব রাউটারে একাধিক অ্যান্টেনা রয়েছে, তাদের ক্ষেত্রে অ্যান্টেনার অবস্থান পরিবর্তন খুব জরুরি। একটি অ্যান্টেনা লম্বা করে রাখলে অন্যটি আড়াআড়ি ভাবে রাখতে হবে। তাতে, ঘরের যে কোনও প্রান্তে থাকা ডিভাইসের সঙ্গে সরাসরি কানেক্ট করা সম্ভব বলে দাবি বিশেষজ্ঞদের।

০৫ ০৫

টেস্ট ওয়াই-ফাই স্পিড- ঘরের কোন জায়গায় রাউটার রাখলে স্পিড বেশি পাবেন, সেটা মেপে নিতে পারেন স্মার্টফোন থেকেই। গুগ্ল প্লে স্টোরে গিয়ে ‘স্পিড অ্যানালাইজার’ অ্যাপ ডাউনলোড করে নিন। এই অ্যাপের মাধ্যমে দেখে নিন কোথায় রাউটারের স্পিড বেশি পাচ্ছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement