Aditya L1 Update

ইসরোয় ‘সান-ডে’! সূর্যের পথে কক্ষপথ বদলে ফেলল আদিত্য-এল১, গতিও বাড়ল সৌরযানের

রবিবার বেলা পৌনে ১২টা নাগাদ আদিত্য-এল১-এর কক্ষপথ প্রথম বার পরিবর্তন করানো হয়েছে। টুইট করে সে কথা জানিয়েছে ইসরো। এর পর কক্ষপথ পরিবর্তন হবে আগামী ৫ সেপ্টেম্বর।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

বেঙ্গালুরু শেষ আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০২৩ ১৩:১২
Share:

—প্রতিনিধিত্বমূলক চিত্র।

সূর্যের দিকে পাড়ি দিয়েছে ইসরোর সৌরযান আদিত্য-এল১। শনিবার অন্ধ্রপ্রদেশের সতীশ ধওয়ান স্পেস সেন্টার থেকে আদিত্য-এল১-এর সফল উৎক্ষেপণ হয়েছে। রবিবার ইসরোর জন্য আবার ‘সান-ডে’। কারণ, রবিবারই প্রথম বার সৌরযানের কক্ষপথ পরিবর্তন করে ফেলেছে ভারতের মহাকাশ গবেষণা সংস্থা।

Advertisement

রবিবার বেলা পৌনে ১২টা নাগাদ আদিত্য-এল১-এর কক্ষপথ প্রথম বার পরিবর্তন করানো হয়েছে। টুইট করে সে কথা জানিয়েছে ইসরো। তাদের টুইট অনুযায়ী, ‘‘কৃত্রিম উপগ্রহটি স্বাভাবিক ভাবে কাজ করছে, কোথাও কোনও সমস্যা নেই। বেঙ্গালুরু থেকে আদিত্য-এল১-এর কক্ষপথ সফল ভাবে পরিবর্তিত হয়েছে। পৃথিবীর টান কাটাতে এখনও ২২,৪৫৯ কিলোমিটার পাড়ি দিতে হবে মহাকাশযানটিকে। সৌরযানের কক্ষপথ দ্বিতীয় বার বদলাবে আগামী ৫ সেপ্টেম্বর বিকেল ৩টে নাগাদ।

সূর্যের কাছাকাছি পৌঁছনোর আগে পৃথিবীর মাধ্যাকর্ষণের অধীনে সৌরযানের এমন পাঁচটি কক্ষপথ পরিবর্তন করা হবে। প্রতি ধাপেই আদিত্য-এল১-এর গতি একটু একটু করে বৃদ্ধি পাবে। পাঁচ ধাপে কক্ষপথ পরিবর্তনের পর পৃথিবীর মাধ্যাকর্ষণ ছেড়ে বেরিয়ে যাবে আদিত্য-এল১। এতে সময় লাগবে ১৫ থেকে ১৬ দিন।

Advertisement

তার পরে আরও ১১০ দিন লাগবে সৌরযানটিকে সূর্যের কাছাকাছি কাঙ্ক্ষিত কক্ষপথ বা ল্যাগরেঞ্জ পয়েন্টে পৌঁছে দিতে। ওই অংশে পৌঁছে সূর্যকে পর্যবেক্ষণ করবে আদিত্য-এল১। এটি ভারতের প্রথম সূর্য অভিযান।

দিন দশেক আগেই চাঁদে মহাকাশযান পাঠিয়েছে ইসরো। চাঁদের দক্ষিণ মেরুতে নেমে অনুসন্ধান চালিয়েছে চন্দ্রযান-৩-এর রোভার প্রজ্ঞান। চাঁদের পর এ বার সূর্যে সাফল্য পেতে মরিয়া ভারত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন