Most Clear Picture of Moon

এটিই চাঁদের সব থেকে ঝকঝকে চিত্র! ১৪ দিন ধরে শক্তিশালী টেলিস্কোপে ছবি তুলে দাবি যুবকের

শক্তিশালী টেলিস্কোপ দিয়ে মহাকাশের ছবি তুলে বেড়ান আমেরিকার চিত্রগ্রাহক অ্যান্ড্রু ম্যাকার্থি। তবে তিনি সব থেকে বেশি আনন্দ পান চাঁদের ছবি তুলে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নিউ ইয়র্ক শেষ আপডেট: ১২ মে ২০২৩ ১৬:১২
Share:

উচ্চমানের এই ছবিতে চাঁদের পৃষ্ঠ খুব ভাল ভাবে দেখা যাচ্ছে। ছবি: ইনস্টাগ্রাম।

শক্তিশালী টেলিস্কোপ দিয়ে মহাকাশের ছবি তুলে বেড়ান আমেরিকার চিত্রগ্রাহক অ্যান্ড্রু ম্যাকার্থি। তবে তিনি সব থেকে বেশি আনন্দ পান চাঁদের ছবি তুলে। সম্প্রতি চাঁদের একটি ছবি তুলে অ্যান্ড্রু দাবি করেছেন, এটিই নাকি চাঁদের এখনও পর্যন্ত তোলা সব থেকে পরিষ্কার ছবি। সেই ছবি তিনি কী ভাবে তুলেছেন তা-ও সমাজমাধ্যমে প্রকাশ্যে এনেছেন অ্যান্ড্রু। উচ্চমানের এই ছবিতে চাঁদের পৃষ্ঠ খুব ভাল ভাবে দেখা যাচ্ছে। যদিও সেই ছবির সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন।

Advertisement

অ্যান্ড্রু ইনস্টাগ্রামে একটি ভিডিয়ো পোস্ট করে লেখেন, ‘‘দু’টি টেলিস্কোপ এবং দু’লক্ষ ৮০ হাজারেরও বেশি আলাদা আলাদা ছবি ব্যবহার করে আমি চাঁদের সবচেয়ে বিশদ ছবি তুলতে পেরেছি। কেউ চাইলে ছবিটি খুঁটিয়েও দেখতে পারেন।’’

এই ছবিটি তুলতে তাঁর ১৪ দিন লেগেছে বলেও সমাজমাধ্যমে দাবি করেছেন অ্যান্ড্রু। অ্যান্ড্রু টুইটারে লিখেছেন, ‘‘আপনি যদি পুরো ছবিটি ডাউনলোড করতে যান, তা হলে আপনার কম্পিউটার খারাপ হয়ে যেতে পারে।’’

Advertisement

তবে অ্যান্ড্রুর তোলা ছবিই চাঁদের সব থেকে ঝকঝকে ছবি কি না, সে বিষয়ে এখনও পর্যন্ত কোনও মন্তব্য করেনি নাসা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন