James Webb Telescope

পৃথিবী থেকে ৭০ আলোকবর্ষ দূরে ‘ফুটন্ত সমুদ্রের’ গ্রহ! খুঁজে পেল নাসার জেমস ওয়েব টেলিস্কোপ

বিজ্ঞানীদের একাংশ জানিয়েছেন, গ্রহটির বায়ুমণ্ডলের জলীয় বাষ্প, মিথেন এবং কার্বন ডাই অক্সাইডে উপস্থিতি লক্ষ্য করা গিয়েছে। যার অর্থ, সেই গ্রহে জলের বিশাল বড় ভান্ডার রয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৯ মার্চ ২০২৪ ১৭:০১
Share:

ছবি এআই প্রযুক্তি ব্যবহার করা হয়েছে।

নাসার জেমস ওয়েব স্পেস টেলিস্কোপে ধরা পড়ল এমন এক গ্রহ, যার পুরোটা জুড়ে রয়েছে গভীর সমুদ্র! এমনটাই ইঙ্গিত দিলেন বিজ্ঞানীরা। বিজ্ঞানীরা গ্রহটির নাম দিয়েছেন টিওআই-২৭০ ডি। যা পৃথিবী থেকে প্রায় ৭০ আলোকবর্ষ দূরে অবস্থিত এবং পৃথিবীর আকারের প্রায় দ্বিগুণ।

Advertisement

বিজ্ঞানীদের একাংশ জানিয়েছেন, গ্রহটির বায়ুমণ্ডলের জলীয় বাষ্প, মিথেন এবং কার্বন ডাই অক্সাইডে উপস্থিতি লক্ষ্য করা গিয়েছে। যার অর্থ, সেই গ্রহে জলের বিশাল বড় ভান্ডার রয়েছে। তবে এই দাবি নিয়ে বিজ্ঞানীদের মধ্যে মতভেদও তৈরি হয়েছে।

এনডিটিভির প্রতিবেদন অনুযায়ী, কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীদের একটি দলের বিশ্বাস, গ্রহটির পুরো পৃষ্ঠ জুড়ে একটি বিশাল সমুদ্র থাকতে পারে। ওই গ্রহের বায়ুমণ্ডলে অ্যামোনিয়ার অনুপস্থিতির কারণেই এমনটা মনে করছেন তাঁরা। ওই বিজ্ঞানীদের দাবি, বিশাল সমুদ্রে জল বায়ুমণ্ডলের অ্যামোনিয়া শুষে নিয়েছে।

Advertisement

ওই বিজ্ঞানীদের দলের নেতৃত্বে থাকা অধ্যাপক নিক্কু মধুসূদনের কথায়, ‘‘মনে করা হচ্ছে যে, এটি একটি ‘হাইসিয়ান’ বা হাইড্রোজেন-সমৃদ্ধ বায়ুমণ্ডলের গ্রহ। যার পুরোটা জুড়ে বিশাল এক সাগর রয়েছে।”

অন্য দিকে, কানাডার গবেষকদের একটি দলের যুক্তি, টিওআই-২৭০ ডি গ্রহে যে ‘জল’ রয়েছে, তা অত্যন্ত গরম। তাপমাত্রা প্রায় চার হাজার ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। অর্থাৎ, সেই গ্রহের জল সব সময় ফুটছে। তাঁদের এ-ও বিশ্বাস যে, গ্রহটিতে একটি পাথুরে পৃষ্ঠ থাকতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন