প্রকাশ্যে এল মহাকাশে তোলা নিজস্বী

মহাকাশে নিজস্বীর ঘটনাকে পণ্য বিপণনেও কাজে লাগাচ্ছে ফোন নির্মাতা একটি স‌ংস্থা।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ২৩ অক্টোবর ২০১৯ ০৪:৫৯
Share:

মহাকাশে নিজস্বীতে ক্রিস্টিনা কোখ। পিছনে দেখা যাচ্ছে পৃথিবীর ঝলক।

প্রথম মহিলা হিসেবে ‘স্পেসওয়াক’ করে ইতিহাস গড়েছেন দিন কয়েক আগেই। মহাকাশে ভাসতে ভাসতে বেশ কয়েকটি নিজস্বীও তুলেছিলেন নাসার নভশ্চর ক্রিস্টিনা কোখ এবং জেসিকা মেয়ার! পৃথিবী থেকে ৪০২ কিলোমিটার উপরে তোলা সেই নিজস্বী প্রকাশ্যে এনেছেন তাঁরা। মহাকাশচারীদের সঙ্গে থাকা ক্যামেরায় একটা-দু’টো নয়, পর পর বেশ কয়েকটি ছবি ওঠে তাঁদের। স্পেস স্টেশনের বাইরে থাকা একটি চার্জ-ডিসচার্জ ইউনিটের ব্যাটারি পাল্টানোর সময় উঠে যায় ছবিগুলো। মোট সাত ঘণ্টা ৩৩ মিনিট মহাকাশে কাটিয়েছিলেন তাঁরা। ১৮ অক্টোবর স্পেসওয়াকের সেই ঐতিহাসিক ঘটনাটি ‘লাইভ স্ট্রিম’ করে দেখানো হয় নাসা-র পক্ষ থেকে। ‘ইন্টারন্যাশনাল স্পেস স্টেশন’-এ যান্ত্রিক ত্রুটি ধরা পড়লে উপস্থিত নভশ্চরদেরই তা সারাতে হয়। নাসা সূত্রে খবর, স্পেস স্টেশনটির পিছন দিকে পি৬ ট্রুসে মেরামতির কাজ করছিলেন কোখ এবং মেয়ার।

Advertisement

মহাকাশে নিজস্বীর ঘটনাকে পণ্য বিপণনেও কাজে লাগাচ্ছে ফোন নির্মাতা একটি স‌ংস্থা। বিশাল হিলিয়াম বেলুনে ৬৫,০০০ ফুট উঁচুতে একটি ফোন পাঠিয়ে সেখানকার ছবি তোলা হবে। যা মিশিয়ে দেওয়া হবে মাটিতে তোলা নিজস্বীর সঙ্গে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন