টুকরো খবর

ব্লক অফিস চত্বরের বেশ কিছু গাছ বেআইনি ভাবে বিক্রির অভিযোগ উঠল মন্তেশ্বরে। বুধবার মন্তেশ্বর পঞ্চায়েত সমিতি ও বিডিও-র কাছ ওই অভিযোগ জানান ব্লক ফার্নিচার কাস্ট ব্যবসায়ীরা। অভিযোগ পাওয়ার পরেই গাছ কাটা আপাতত বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন বিডিও। বিডিও অফিস চত্বরে সোনাঝুরি, মেহগিনি, সেগুন, জলশিরিষ, নিম-সহ ২৩টি গাছ রয়েছে। যেগুলির বয়স প্রায় ৩৫ বছর।

Advertisement
শেষ আপডেট: ২১ অগস্ট ২০১৪ ০১:২২
Share:

বেআইনি ভাবে গাছ বিক্রির নালিশ

Advertisement

নিজস্ব সংবাদদাতা • মন্তেশর

ব্লক অফিস চত্বরের বেশ কিছু গাছ বেআইনি ভাবে বিক্রির অভিযোগ উঠল মন্তেশ্বরে। বুধবার মন্তেশ্বর পঞ্চায়েত সমিতি ও বিডিও-র কাছ ওই অভিযোগ জানান ব্লক ফার্নিচার কাস্ট ব্যবসায়ীরা। অভিযোগ পাওয়ার পরেই গাছ কাটা আপাতত বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন বিডিও। বিডিও অফিস চত্বরে সোনাঝুরি, মেহগিনি, সেগুন, জলশিরিষ, নিম-সহ ২৩টি গাছ রয়েছে। যেগুলির বয়স প্রায় ৩৫ বছর। ওই সংগঠনের সম্পাদক ইব্রাহিম শেখ ও সভাপতি গোলাম নবি খানের অভিযোগ, গাছগুলি বিক্রির আগে কোনওরকম বিজ্ঞপ্তি জারি করা হয়নি। টেন্ডারও ডাকা হয়নি। তাঁদের দাবি, গাছগুলি ৭১ হাজার টাকায় বিক্রি করা হয়েছে বলে তাঁরা জানতে পেরেছেন। তবে গাছগুলির প্রকৃত মূল্য প্রায় ৩ লক্ষ টাকা। একটি সংস্থাকে সুবিধা করে দিতেই সরকারি নিয়ম মানা হয়নি বলেও তাঁদের দাবি। এর প্রতিবাদে জেলাশাসক, মহকুমাশাসক এবং রাজ্যের ক্ষুদ্র ও কুটির শিল্প দফতরের মন্ত্রীকেও চিঠি পাঠাচ্ছেন তাঁরা। ওই সংগঠনের দাবি, সঠিক পদ্ধতিতে পুনরায় গাছ বিক্রি করতে হবে। না হলে মামলা করা হবে। তবে গাছ বিক্রি নিয়ে অভিযোগ মন্তেশ্বরে আগেও উঠেছে। লোকসভা ভোটের আগে মাঝেরগ্রাম পঞ্চায়েতের বিরুদ্ধে কম টাকায় গাছ বিক্রি করে দেওয়ার অভিযোগ উঠেছিল। এ দিন মন্তেশরের বিডিও শাশ্বত দাঁ বলেন, “অভিযোগটি আমার কানে এসেছে। গাছ কাটা বন্ধ করতে নির্দেশও দেওয়া হয়েছে।” তবে টেন্ডার ডেকেই গাছ বিক্রির সিদ্ধান্ত হয়েছিল বলে বিডিও-র দাবি। কালনার মহকুমাশাসক সব্যসাচী ঘোষ জানান, ঘটনাটি খোঁজ নিয়ে দেখা হচ্ছে।

Advertisement

হাতির হানায় জখম দম্পতি

নিজস্ব সংবাদদাতা • বিষ্ণুপুর

হাতির হামলায় দেওয়াল চাপা পড়ে আহত হলেন স্বামী-স্ত্রী। ক্ষতিগ্রস্ত হল তিনটি বাড়ি। আহত দু’জনকে বিষ্ণুপুর জেলা হাসপাতালে ভর্তি করানো হয়েছে। মঙ্গলবার রাতে ঘটনাটি ঘটেছে বিষ্ণুপুর থানার আস্থাসোল গ্রামে। আহত দু’জনের নাম সহদেব পাত্র ও তাঁর স্ত্রী রবি পাত্র। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, দলছুট একটি দাঁতাল মাঝরাতে বাঁকাদহ জঙ্গল ছেড়ে খাবারের সন্ধানে লাগোয়া আস্থাসোল গ্রামে ঢুকে তাণ্ডব চালায়। সহদেব পাত্র, অসিত ভুঁইয়া, মথুর মালাকারের বাড়ি ভাঙচুর করে। গ্রামবাসীরা আবত দম্পতিকে উদ্ধার করে হাসপাতালে ভর্তি করান। হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, দু’জনেরই মাথায়, ঘাড়ে ও কোমরে চোট লেগেছে। তবে আঘাত গুরুতর নয়। এডিএফও (বিষ্ণুপুর) মধুসূদন মুখোপাধ্যায় জানিয়েছেন, সরকারি নিয়ম অনুযায়ী ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ দেওয়া হবে। দলছুট হাতিটির উপর বনকর্মীরা নজর রাখছেন।

সর্পদষ্টের মৃত্যু

সাপ নিয়ে খেলা দেখাতে গিয়ে সাপেরই ছোবলে মৃত্যু হল এক ব্যক্তির। মৃতের নাম স্বপন রায় (৪৫)। বাড়ি করুইগাছি গ্রামে। মঙ্গলবার রাতে তেহট্টের করুইগাছির হাটপাড়ায় ঘটনাটি ঘটেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন