শনির বুকে মরণঝাঁপ ক্যাসিনির

এই যান সর্বশেষ শনির ছবিটি তুলে পাঠিয়েছে ভারতীয় সময়ের হিসেবে ভোর ৫টা ১৬ মিনিটে। রহস্যে মোড়া শনির এত কাছ থেকে ছবি তুলতে বা তথ্য সংগ্রহ করতে পারেনি আর কোনও মহাকাশযান। বিজ্ঞানীরা আশা করছেন ওই ছবি ও তথ্য থেকে অনেক অজানা খবর মিলতে পারে ওই গ্রহ সম্পর্কে।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০১৭ ০৩:২৬
Share:

ছবি: সংগৃহীত।

যেমনটি কথা ছিল। নিজে জ্বলেপুড়ে ছাই হয়ে যাবে। আর তার আগে পর্যন্ত পৃথিবীকে জানিয়ে যাবে শনির অজানা সব তথ্য। সেই মতোই নিজের নির্ধারিত ভাগ্য মেনে দীর্ঘ ২০ বছরের যাত্রা শেষে সূর্য থেকে ৬ নম্বর গ্রহটির বুকে ঝাঁপ দিয়ে ছাই হয়ে গেল মহাকাশযান ক্যাসিনি।

Advertisement

এই যান সর্বশেষ শনির ছবিটি তুলে পাঠিয়েছে ভারতীয় সময়ের হিসেবে ভোর ৫টা ১৬ মিনিটে। রহস্যে মোড়া শনির এত কাছ থেকে ছবি তুলতে বা তথ্য সংগ্রহ করতে পারেনি আর কোনও মহাকাশযান। বিজ্ঞানীরা আশা করছেন ওই ছবি ও তথ্য থেকে অনেক অজানা খবর মিলতে পারে ওই গ্রহ সম্পর্কে। শনির বায়ুমণ্ডল ফুঁড়ে ধীরেসুস্থে নিরাপদে নামানোর মতো করে নয়, এই মরণ-ঝাঁপের জন্যেই তৈরি করা হয়েছিল ৩৯০ কোটি ডলারের ক্যাসিনিকে।

এ ছিল নাসা, ইউরোপীয় মহাকাশ সংস্থা ইএসএ এবং ইতালীয় মহাকাশ সংস্থা এএসআই-এর যৌথ প্রয়াস। ক্যাসিনি তার লক্ষ্য পূরণ করায় উচ্ছ্বসিত বিজ্ঞানীরা। টুইটারে বার্তা ভেসে উঠেছে, ‘‘রাতের আকাশে যত বার শনিকে দেখব, প্রতি বার তোমার কথাই মনে পড়বে... আরআইপি, শান্তিতে থেকো ক্যাসিনি।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন