Science

স্পেস-এক্স রকেট উৎক্ষেপণের সময় ভয়াবহ বিস্ফোরণ

রকেট উৎক্ষেপণের রুটিন পরীক্ষার সময় ভয়াবহ বিস্ফোরণের ঘটনা ঘটল ক্যালিফোর্নিয়ার ফ্লোরিডায়। বৃহস্পতিবার।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০১৬ ১৯:৪২
Share:

স্পেস-এক্স রকেট উৎক্ষেপণের সময় বিস্ফোরণের পর ধোঁয়া বেরচ্ছে। ফ্লোরিডায়।

রকেট উৎক্ষেপণের রুটিন পরীক্ষার সময় ভয়াবহ বিস্ফোরণের ঘটনা ঘটল ক্যালিফোর্নিয়ার ফ্লোরিডায়। বৃহস্পতিবার। শনিবার কেপ ক্যানাভেরালের এয়ার স্পেস স্টেশন থেকে উৎক্ষেপণের আগে বৃহস্পতিবার সকালে পরীক্ষামূলক ভাবে রকেট উৎক্ষেপণ করা হচ্ছিল। সেই সময়েই ঘটে বিপত্তি। প্রচণ্ড বিস্ফোরণের শব্দে কেঁপে ওঠে আশপাশের এলাকা। প্রথমে একটা বড় বাজ পড়ার মতো শব্দ হয়। তার পর শোনা যেতে থাকে একের পর এক বিস্ফোরণের শব্দ। বিস্ফোরণের তীব্রতা ছিল এতটাই যে, বেশ কয়েক মাইল দূরের অট্টালিকাগুলিও সেই সব্দে থরথর করে কেঁপে ওঠে। ঘন কালো ধোঁয়ায় ভরে যায় আকাশের একটা বড় অংশ। তার আধ ঘণ্টা পর বিশাল কালো মেঘ ছেয়ে ফেলে আকাশ। তবে বড় কোনও ক্ষয়ক্ষতি বা হতাহতের ঘটনা ঘটেনি।

Advertisement

স্পেস-এক্সের মুখপাত্র জন টেলর জানিয়েছেন, ওই বিস্ফোরণের সবিস্তার তথ্যাদি পাওয়া যায়নি। তবে নাসার তরফে জানানো হয়েছে, এয়ার ফোর্স স্টেশনের ৪০ নম্বর লঞ্চ কমপ্লেক্সেই ওই বিস্ফোরণ ঘটেছে। শনিবার ওই রকেটে চেপেই মহাকাশে পাড়ি দেবে ইজরায়েলের একটি যোগাযোগ উপগ্রহ। বিস্ফোরণের সময় পৃথিবীর ২৫০ মাইল ওপরে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে স্পেস ওয়াক করছিলেন মার্কিন মহাকাশচারীরা। তবে ওই বিস্ফোরণের বেশ কিছু ক্ষণ পরেও আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের মহাকাশচারীদের সে কথা গ্রাউন্ড কন্ট্রোল থেকে জানানো হয়নি।

আরও পড়ুন- চাইলেই ভাল স্প্রিন্টারকে কি আমরা বানাতে পারব পদকজয়ী ম্যারাথনার?

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন