HIV

HIV Injectable Drug: আর রোজ ওষুধ খেতে হবে না, ৪টি ইঞ্জেকশন নিয়েই রোখা যাবে এড্‌সের সংক্রমণ

এড্‌স রোখার নতুন ইঞ্জেকশনটি আমেরিকার ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন-এর অনুমোদন পেল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২২ ডিসেম্বর ২০২১ ১১:৫৮
Share:

এড্‌স রোখার নতুন ইঞ্জেকশনটি সোমবার অনুমোদন পেয়েছে আমেরিকার ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন-এর। -ফাইল ছবি।

এ বার এড্‌সের ইঞ্জেকশন বাজারে আসছে।

Advertisement

এড্‌সের সংক্রমণ রোখার জন্য আর রোজ ওষুধ খেয়ে যেতে হবে না। এক মাসের ব্যবধানে দু’টি ও পরে দু’মাসের ব্যবধানে দু’টি ইঞ্জেকশন নিলেই রোখা যাবে এড্‌স ভাইরাস বা এইচআইভি-র সংক্রমণ। এড্‌স রোখার এই নতুন ইঞ্জেকশনটি সোমবার অনুমোদন পেয়েছে আমেরিকার ‘ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ)’-এর।

এড্‌স রোখার জন্য এখন দু’টি ওষুধের ব্যবহার সবচেয়ে বেশি। ‘ট্রুভাডা’ এবং ‘ডেসকোভি’। কিন্তু এই দু’টি ওষুধ রোগী ও তাঁর পরিবারের সদস্যদের রোজ খেয়ে যেতে হয়।

Advertisement

এফডিএ-র অনুমোদন পাওয়া নতুন ইঞ্জেকশন সেই অসুবিধা দূর করবে। এফডিএ জানিয়েছে, ইঞ্জেকশনের মাধ্যমে ‘আরপেটুড’ নামে ওষুধটি এক মাসের ব্যবধানে দু’বার দেওয়া হবে। তার পর দু’মাস অন্তর ওষুধটি ইঞ্জেকশনের মাধ্যমে নিতে হবে আরও দু’বার। তাতেই এড্‌সের সংক্রমণ রোখা যাবে।

মানুষের উপর পরীক্ষা চালিয়ে দেখা গিয়েছে, এই ইঞ্জেকশন কার্যকর হয়েছে ৯৯ শতাংশ ক্ষেত্রে। বাজারে চালু এইচআইভি-র দু’টি ওষুধের সাফল্যের হার কিছুটা কম। বাড়তি অসুবিধা, সেগুলিকে রোজ খেয়ে যেতে হয়। দামও অনেক বেশি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন