Influenza

Covid: ইনফ্লুয়েঞ্জার টিকা নেওয়া থাকলে কোভিড ভয়াবহ হয় না, কমে স্ট্রোকের আশঙ্কাও

আমেরিকার মায়ামি বিশ্ববিদ্যালয়ের এই গবেষণার ফলাফল সম্প্রতি ‘ইউরোপিয়ান সোসাইটি অব ক্লিনিক্যাল মাইক্রোবায়োলজি অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস’-এর অনলাইন সম্মেলনে পেশ করা হয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৪ জুলাই ২০২১ ১৭:২৬
Share:

চলছে কোভিড রোগীর চিকিৎসা। -ফাইল ছবি।

ইনফ্লুয়েঞ্জার টিকা নেওয়া থাকলে কোভিডের ভয়াবহ হয়ে ওঠার আশঙ্কা থাকে না বললেই চলে। শুধু তা-ই নয়; কোভিডের পর নানা ধরনের জটিল হৃদরোগ, স্ট্রোক, সেপসিস এবং ডিভিটি হওয়ার যে প্রবণতা রোগীদের মধ্যে লক্ষ্য করা যাচ্ছে ইনফ্লুয়েঞ্জার টিকা নেওয়া থাকলে সেই সব রোগের আশঙ্কাও কমে যায় অনেকটাই।

ব্রিটেনে প্রায় এক লক্ষ কোভিড রোগীর উপর ট্রায়াল চালিয়ে পাওয়া তথ্যাদির ভিত্তিতে করা একটি নজরকাড়া গবেষণা এই সুখবর দিয়েছে। আমেরিকার মায়ামি বিশ্ববিদ্যালয়ের এই গবেষণার ফলাফল সম্প্রতি ‘ইউরোপিয়ান সোসাইটি অব ক্লিনিক্যাল মাইক্রোবায়োলজি অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস’-এর অনলাইন সম্মেলনে পেশ করা হয়েছে।

গবেষকরা জানিয়েছেন, ক্লিনিক্যাল ট্রায়াল চালিয়ে দেখা গিয়েছে আগে ইনফ্লুয়েঞ্জার টিকা নেওয়া থাকলে কোভিড রোগীদের সংক্রমণ ভয়াবহ হয়ে উঠছে না। ফুসফুস অনেক বেশি নিরাপদ থাকছে। নিরাপদ থাকছে হৃদযন্ত্র, কিডনি এবং যকৃতও। ইনফ্লুয়েঞ্জার টিকা কোভিড রোগীদের হৃদযন্ত্রের নানা ধরনের জটিল অসুখে আক্রান্ত হতে দিচ্ছে না। কোভিড রোগীদের স্ট্রোক হওয়া, ডিপ ভেইন থ্রম্বোসিস (ডিভিটি)-এর মতো রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা অনেকটাই কমে যাচ্ছে আগে ইনফ্লুয়েঞ্জার টিকা নেওয়া থাকলে। হাসপাতালে ইনটেনসিভ কেয়ার ইউনিটেও নিয়ে যেতে হচ্ছে না কোভিড রোগীদের।

Advertisement

আরও পড়ুন

১৫ জুলাইয়ের পর কি বাড়বে বিধিনিষেধের মেয়াদ, আগল খোলার আগে দেখছে নবান্ন

Advertisement

আরও পড়ুন

জনসংখ্যা নিয়ন্ত্রণ নিয়ে সংসদেও কথা চায় বিজেপি

গবেষণাপত্রটি জানিয়েছে, ইনফ্লুয়েঞ্জার টিকা মানবশরীরের প্রতিরোধ ব্যবস্থাকে শক্তিশালী করে তুলতে পারছে বলেই অ্যান্টিবডিগুলি তখন সার্স-কোভ-২ ভাইরাসের সংক্রমণ রুখতে পারছে।

গবেষকরা এও দেখেছেন, ইনফ্লুয়েঞ্জার টিকা আগে না নেওয়া থাকলে কোভিডে আক্রান্ত হওয়া বা তার থেকে সেরে ওঠার পর রোগীদের শারীরিক অবস্থা যা হয়, ইনফ্লুয়েঞ্জার টিকা আগে নেওয়া থাকলে তার চেয়ে অনেক বেশি সুস্থ থাকেন কোভিড রোগীরা। সেরে ওঠার পরেও তাঁদের নানা ধরনের রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা কমে যাচ্ছে।

অন্যতম গবেষক মায়ামি বিশ্ববিদ্যালয়ের ক্লিনিক্যাল সার্জারি বিভাগের অধ্যাপক দেবিন্দার সিংহ বলেছেন, “আমরা যা দেখেছি, তা থেকে এইটুকু অন্তত নিশ্চিত ভাবেই বলা যায়, ইনফ্লুয়েঞ্জার টিকা কোভিডের ভয়াবহ হয়ে ওঠা রুখতে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারছে।”

গবেষকরা অবশ্য এও জানিয়েছেন, কোভিড থেকে নিরাপদ দূরত্বে থাকার জন্য কোভিড টিকাই সবচেয়ে বেশি প্রয়োজনীয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন