Jellyfish Galaxy

যেন অবিকল জেলিফিশ! মহাকাশে নতুন ছায়াপথের সন্ধান দিল নাসার টেলিস্কোপ

৭০ কোটি কিলোমিটার দূরে নাসার হাবল টেলিস্কোপ নতুন একটি গ্যালাক্সি বা ছায়াপথের সন্ধান পেয়েছে। সেই ছায়াপথের আকার অনেকটা সামুদ্রিক প্রাণী জেলিফিশের মতো।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নিউ ইয়র্ক শেষ আপডেট: ১৫ জুন ২০২৩ ১৬:৪৪
Share:

৭০ কোটি আলোকবর্ষ দূরের জেলিফিশ ছায়াপথ। ছবি: ইনস্টাগ্রাম।

নাসার হাবল টেলিস্কোপ মহাকাশে নতুন এক ছায়াপথের সন্ধান পেয়েছে। তার আকার বিজ্ঞানীদের মধ্যে কৌতূহলের সৃষ্টি করেছে। ওই নক্ষত্রপুঞ্জ সামুদ্রিক প্রাণী জেলিফিশের মতো দেখতে। সেই ছবি প্রকাশ করেছে নাসা।

Advertisement

ছবিতে যে ছায়াপথ দেখা গিয়েছে, তার নাম জে০২০৬। সৌরজগত থেকে এই ছায়াপথের দূরত্ব ৭০ কোটি আলোকবর্ষ। অ্যাকোয়ারিস নাম নক্ষত্রপুঞ্জে এই ছায়াপথের সংসার। দূর থেকে হাবল টেলিস্কোপ জে০২০৬-এর যে ছবিটি তুলেছে, তাতে অনেকটা জেলিফিশের মতো আকার দেখা গিয়েছে।

এই ছবিটি হাবলের ইনস্টাগ্রাম থেকে শেয়ার করা হয়েছে। তাতে ছায়াপথের খুঁটিনাটি ব্যাখ্যা করেছে নাসা। বলা হয়েছে, এটি আসলে চক্রাকার গ্যালাক্সি। এর মধ্যেকার নক্ষত্রগুলি চারদিকে এমন ভাবে ছড়িয়ে ছিটিয়ে আছে যে, দূর থেকে তা জেলিফিশের পায়ের মতো দেখাচ্ছে। সেই সঙ্গে ছড়িয়ে থাকা ধুলোর কণা, ছোট পাথরখণ্ড ছায়াপথের সৌন্দর্য আরও বৃদ্ধি করেছে।

Advertisement

৭০ কোটি আলোকবর্ষ দূরের এই ছায়াপথ এখন নাসার বিজ্ঞানীদের আলোচনার কেন্দ্রে। এটির উপর আলাদা করে নজর রাখা হয়েছে। তবে জেলিফিশ আকৃতির গ্যালাক্সি বা ছায়াপথ আবিষ্কার এই প্রথম নয়। নাসার এই হাবল টেলিস্কোপই আগে আরও একটি এমন ছায়াপথের খোঁজ পেয়েছিল। তার নাম ছিল জেডব্লিউ৩৯। সেই ছায়াপথ সৌরজগতের চেয়ে ৯০ কোটি আলোকবর্ষ দূরে।

গত দু’বছর ধরে জেলিফিশ গ্যালাক্সির উপর গবেষণার কাজে হাবল টেলিস্কোপ ব্যবহার করছে নাসা। তাদের সঙ্গে যৌথ ভাবে এই টেলিস্কোপটি নিয়ন্ত্রণ করে ইউরোপীয় মহাকাশ গবেষণা সংস্থাও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন