ধেয়ে আসছে গ্রহাণু

যাকে বলে একে বারে কানঘেঁষে। একটু এ-দিক ও-দিক হলেই বিপদ। নইলে ধাক্কা লাগতে পারে পৃথিবীর সঙ্গে। সে ধাক্কায় প্রলয় না হলেও ব্যাপক ক্ষয়ক্ষতি হতে পারে। তবে গ্রহাণু ইউডব্লিউ-১৫৮ তা করবে না বলেই জানিয়েছেন জ্যোতির্বিজ্ঞানীরা। এই গ্রহাণুটির ভর প্রায় ন’কোটি টন।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১৮ জুলাই ২০১৫ ১৯:৫০
Share:

ধেয়ে আসছে গ্রহাণু ইউডব্লিউ-১৫৮। ছবি: এএফপি।

যাকে বলে একে বারে কানঘেঁষে। একটু এ-দিক ও-দিক হলেই বিপদ।

Advertisement

নইলে ধাক্কা লাগতে পারে পৃথিবীর সঙ্গে। সে ধাক্কায় প্রলয় না হলেও ব্যাপক ক্ষয়ক্ষতি হতে পারে। তবে গ্রহাণু ইউডব্লিউ-১৫৮ তা করবে না বলেই জানিয়েছেন জ্যোতির্বিজ্ঞানীরা। এই গ্রহাণুটির ভর প্রায় ন’কোটি টন। যার মধ্যে অনেকটাই আবার প্ল্যাটিনাম। এত ধাতু থাকায় এটিকে ‘এক্স’ গোত্রের গ্রহাণু বলা হচ্ছে। হিসেব বলছে এই গ্রহাণুতে থাকা প্ল্যাটিনামের দাম প্রায় ৫ লক্ষ কোটি ডলার।

জ্যোর্তিবিজ্ঞানীদের হিসেব বলছে পৃথিবীতে বিপদের আশঙ্কা নেই। তবে কৌতূহল তো হয়। তা হলে সোমবার ভোর চারটের আগে উঠে পড়ুন। তার পরে ইন্টারনেটে Slooh-এর ওয়েবসাইটে চলে যান। ওখানেই দূরবীন থেকে সরাসরি দেখা যাবে গ্রহাণুটির চলে যাওয়া। ভয় নয়, কী ভাবে কাছ থেকে ৫ লক্ষ কোটি ডলার হারালেন তা ভেবে হাত কামড়াতেও পারেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন