ISRO

Isro: ভারত মহাসাগরে ৫৮টি দ্বীপকে সাইক্লোনের পূর্বাভাস পেতে সাহায্য করবে ইসরো: কেন্দ্র

রাজ্যসভায় একটি প্রশ্নের লিখিত জবাবে এ কথা জানিয়েছেন কেন্দ্রীয় ভূবিজ্ঞান মন্ত্রকের প্রতিমন্ত্রী জিতেন্দ্র সিংহ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১১ ডিসেম্বর ২০২১ ১৪:৫২
Share:

ভারত মহাসাগরের ছোট দ্বীপগুলিও এ বার পাবে ইসরো-র পূর্বাভাস পাওয়ার সুবিধা। -ফাইল ছবি।

খুব বেশি দিন হল গড়ে ওঠেনি ভারত মহাসাগরে এমন ৫৮টি ছোট ছোট দ্বীপকেও এ বার সাইক্লোন, নিম্নচাপ, অতিবৃষ্টি, বিধ্বংসী ঝড়ের একেবারে ‘রিয়েল টাইম’ পূর্বাভাস পেতে সাহায্য করব‌ে ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ‘ইসরো’। একই ব্যবস্থা নেওয়া হবে আরব সাগর ও বঙ্গোপসাগরের উপকূলবর্তী রাজ্যগুলির সমু্দ্র লাগোয়া দুর্গম, প্রত্যন্ত এলাকাগুলির ক্ষেত্রেও।

Advertisement

রাজ্যসভায় একটি প্রশ্নের লিখিত জবাবে এ কথা জানিয়েছেন কেন্দ্রীয় ভূবিজ্ঞান মন্ত্রকের প্রতিমন্ত্রী জিতেন্দ্র সিংহ। তিনি জানিয়েছেন, ভূপর্যবেক্ষণকারী উপগ্রহগুলির মাধ্যমে এখন ‘রিয়েল টাইমে’ এই সব পূর্বাভাসের সুবিধা আরও বেশি এলাকায় ছড়িয়ে দেওয়া সম্ভব হবে।

কেন্দ্রীয় প্রতিমন্ত্রী জানিয়েছেন, আরব সাগর ও বঙ্গোপসাগরে দেশের বিভিন্ন উপকূলবর্তী রাজ্যের প্রত্যন্ত এলাকাগুলি ছাড়াও ভারত মহাসাগরে গড়ে ওঠা ছোট ছোট দ্বীপগুলিকেও রিয়েল টাইমে সাইক্লোন, নিম্নচাপ, অতিবৃষ্টি, বিধ্বংসী ঝড়ের পূর্বাভাসের সুবিধা দিতে অস্ট্রেলিয়া, ফিজি, মরিশাস ও জামাইকার সঙ্গে একটি যৌথ কর্মসূচি নিয়েছে ভারত। গত নভেম্বরে রাষ্ট্রপুঞ্জের জলবায়ু সংক্রান্ত শীর্ষ সম্মেলন ‘সিওপি২৬’-এ এই কর্মসূচি গৃহীত হয়েছে।

Advertisement

আরব সাগর ও বঙ্গোপসাগর লাগোয়া ভারতের রাজ্যগুলিকে প্রাকৃতিক দুর্যোগ সম্পর্কে রিয়েল টাইমে আরও নিখুঁত পূর্বাভাস পাওয়ার সুযোগ দেওয়ার লক্ষ্যে মৌসম ভবনকে কয়েকটি অত্যাধুনিক প্রযুক্তি ইসরো দিয়েছে বলেও কেন্দ্রীয় ভূবিজ্ঞান মন্ত্রকের প্রতিমন্ত্রী জিতেন্দ্র সিংহ রাজ্যসভায় জানিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন