বাজারে এল ইনটেল অষ্টম জেনারেশন, ৪০ শতাংশ বেশি দৌড়বে মোবাইল

ইনটেল আশাবাদী, বাজারে এলেই ‘হিট’ করবে। আজ সোমবার আনুষ্ঠানিক ভাবে লঞ্চ হচ্ছে ইনটেলের অষ্টম জেনারেশন প্রসেসর। হাতে মিলবে সেপ্টেম্বর থেকেই।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২১ অগস্ট ২০১৭ ১৬:৩২
Share:

ইনটেলের অষ্টম জেনারেশন আসছে। ছবি- ইনটেল

ফাস্টার, থিনার, লাইটার— প্রযুক্তি দুনিয়ায় এই ব্রত মেনেই ইনটেল কাজ করে। এ বারও সেই ভাবনার ব্যতিক্রম তো হয়ইনি, বরং আরও বেশি শক্তিশালী প্রযুক্তি নিয়ে আসছে তারা। ইনটেল আশাবাদী, বাজারে এলেই ‘হিট’ করবে। আজ সোমবার আনুষ্ঠানিক ভাবে লঞ্চ হচ্ছে ইনটেলের অষ্টম জেনারেশন প্রসেসর। হাতে মিলবে সেপ্টেম্বর থেকেই।

Advertisement

আরও পড়ুন- কোনটা ভাল? ওয়ান প্লাস ৫, নোকিয়া ৮ নাকি গ্যালাক্সি এস৮?

ইনটেল কোর মোবাইল প্রসেসরের ইউ সিরিজের ৪টি অষ্টম জেনারেশন প্রসেসর প্রকাশ পাচ্ছে আজ। সেগুলি হল ইনটেল কোর ‘আই সেভেন-৮৬৫০ইউ’, ‘আই সেভেন-৮৫৫০ইউ’, ‘আই ফাইভ- ৮৩৫০ ইউ’, ‘আই ফাইভ- ৮২৫০ ইউ’। এই প্রসেসরগুলি সেভেন বা আরও নীচের জেনারেশনের থেকে ৪০ শতাংশ পর্যন্ত দ্রুত কাজ করবে বলে জানাচ্ছে ইনটেল। অষ্টম জেনারেশনের প্রসেসরে বেশ কিছু নতুনত্ব রয়েছে। মোবাইলের জন্য যে ‘কফি লেক’ সিপিইউগুলি আনছে, তাতে সাপোর্ট করবে ৪টি কোরস এবং ৮ থ্রেডস-এ।

Advertisement

ইনটেল অষ্টম জেনারেশনে যে সব ফিচার থাকছে। ছবি- ইনটেল

আরও পড়ুন- আসছে শাওমি রেডমি নোট৫এ, জেনে নিন ফিচার

নতুন জেনারেশনের এই সিপিইউগুলি ফোটো এডিটিং-এর ক্ষেত্রে প্রায় ৪৮ শতাংশের বেশি দ্রুত পারফর্ম করবে। ভিডিও রেন্ডারিং-এ পাঁচ বছরের পুরনো কম্পিউটারগুলি যেখানে ৪৫ মিনিট সময় লাগত, এখন মাত্র ৩ মিনিটেই সম্পূর্ণ হবে। এ ছাড়া ৪ হাজার আল্ট্রা হাই ডেফিনেশন ভিডিও অনায়াসে সাপোর্ট করবে বলে জানা যাচ্ছে।

ইনটেল সূত্রের খবর, ডেস্কটপের জন্য অষ্টম জেনারেশনের প্রসেসর খুব শীঘ্রই আসতে চলেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন