Chandrayaan-3

বুধে চাঁদে পা দেবে ভারতের চন্দ্রযান ৩, ইতিহাস তৈরির আগে চন্দ্রদর্শন করাল ইসরো

বুধবার সন্ধ্যা ৬টা ৪ মিনিটে চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করবে চন্দ্রযান ৩-এর ল্যান্ডার ‘বিক্রম’। মঙ্গলবার ইসরো জানিয়েছে, অবতরণের সময়ের কোনও পরিবর্তন করা হয়নি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নয়াদিল্লি শেষ আপডেট: ২২ অগস্ট ২০২৩ ১৪:২০
Share:

চাঁদের এই ছবি পাঠাল চন্দ্রযান-৩। ছবি: টুইটার।

রাত পোহালে সেই মাহেন্দ্রক্ষণ। বুধবার সন্ধ্যায় চাঁদের দক্ষিণ মেরুতে নামবে ভারতের চন্দ্রযান-৩। ইতিহাস তৈরির অপেক্ষায় প্রহর গুনছেন দেশবাসী। ভারতীয় চন্দ্রযানের দিকে নজর রেখেছে বিশ্ব। তার আগে চাঁদের আরও একটি ছবি পাঠাল ভারতীয় চন্দ্রযান। সেই ছবি মঙ্গলবার এক্স হ্যান্ডেলে (টুইটার) শেয়ার করল ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো।

Advertisement

চন্দ্রপৃষ্ঠের প্রায় ৭০ কিলোমিটার উপর থেকে ছবি তুলেছে চন্দ্রযানের ‘ল্যান্ডার পজিশন ডিটেকশন ক্যামেরা’। ছবিতে ধূসর গোলকের গায়ে এবড়োখেবড়ো চিহ্ন দেখা গিয়েছে। গত ১৯ অগস্ট ওই ছবিটি তুলেছিল চন্দ্রযান ৩। এর আগেও চাঁদের ছবি পাঠিয়েছিল চন্দ্রযান ৩। সেই ছবিও সকলের সঙ্গে ভাগ করে নিয়েছিল ইসরো।

বুধবার সন্ধ্যা ৬টা ৪ মিনিটে চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করবে চন্দ্রযান ৩-এর ল্যান্ডার ‘বিক্রম’। মঙ্গলবার ইসরো জানিয়েছে, অবতরণের সময়ের কোনও পরিবর্তন করা হয়নি। অর্থাৎ, নির্দিষ্ট সময় মতোই চাঁদের মাটিতে নামানো হবে বিক্রমকে। চাঁদের দক্ষিণ মেরুতে এর আগে কোনও দেশই মহাকাশযান পাঠাতে পারেনি। ফলে বুধবারের পরীক্ষায় ইসরো সফল হলে ইতিহাস তৈরি করবে ভারত।

Advertisement

২০১৯ সালে চন্দ্রযান ২ পাঠিয়েছিল ভারত। কিন্তু সফল হয়নি। চাঁদের মাটিতে মুখ থুবড়ে পড়েছিল সেই মহাকাশযান। অতীতের সেই ভুল শুধরে এ বার অনেক সাবধানী ইসরো। চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করানো ইসরোর কাছে বড় পরীক্ষাই বটে। পাখির পালকের মতো আলতো করে বিক্রমকে নামাতে হবে চাঁদের মাটিতে। বিজ্ঞানের ভাষায় যা ‘সফট্ ল্যান্ডিং’ নামে পরিচিত। গত রবিবার চাঁদের ওই অংশেই মহাকাশযান নামাতে গিয়ে ব্যর্থ হয়েছে রাশিয়া। চাঁদের মাটিতে ভেঙে পড়ে লুনা-২৫। ফলে চন্দ্রাভিযানে সফল হওয়া এখন ভারতের কাছে অগ্নিপরীক্ষার সমান।

ইসরোর ওয়েবসাইট, ফেসবুক পেজ, ইউটিউবে চন্দ্রযান ৩-এর অবতরণের সরাসরি সম্প্রচার করা হবে। বুধবার বিকেল ৫টা ২০ মিনিট থেকে সরাসরি সম্প্রচার শুরু করা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন