Aditya L1 Update

পৃথিবীর টান কাটিয়ে ফেলল আদিত্য-এল১, এ বার লক্ষ্য শুধুই সূর্য, দিন গুনছে ইসরো

পৃথিবীর মাধ্যাকর্ষণ বলের বাইরে ট্রান্স ল্যাগরেঞ্জিয়ান পয়েন্টে সৌরযানটিকে আপাতত স্থাপন করেছে ইসরো। সেখান থেকে সূর্য এবং পৃথিবীর মাঝের এল১ পয়েন্টে পৌঁছে যাবে আদিত্য-এল১।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

বেঙ্গালুরু শেষ আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০২৩ ০৭:৪৭
Share:

সূর্যের কাছে পৌঁছে যাবে আদিত্য-এল১। —ফাইল চিত্র।

পৃথিবীর কক্ষপথে ইসরোর সৌরযান আদিত্য-এল১-এর শেষ ধাপটিও সম্পন্ন হল। কক্ষপথ পরিবর্তন করে পৃথিবীর মাধ্যাকর্ষণ বলের বাইরে‌ বেরিয়ে গেল‌ সৌরযান। এ বার তার লক্ষ্য সূর্য এবং পৃথিবীর মাঝের ল্যাগরেঞ্জ পয়েন্ট বা এল১ পয়েন্ট। ইসরো এক্স হ্যান্ডেলে জানিয়েছে, সোমবার ভারতীয় সময় রাত ২টো নাগাদ আদিত্য-এল১ পঞ্চম কক্ষপথ পরিবর্তন করে পৃথিবীর টানের বাইরে বেরিয়ে গিয়েছে।

Advertisement

পৃথিবীর মাধ্যাকর্ষণ বলের বাইরে ট্রান্স ল্যাগরেঞ্জিয়ান পয়েন্টে সৌরযানটিকে আপাতত স্থাপন করেছে ইসরো। সেখান থেকে সূর্য এবং পৃথিবীর মাঝের এল১ পয়েন্টে পৌঁছে যাবে আদিত্য-এল১। ইসরো জানিয়েছে, ১১০ দিন পর সৌরযানটিকে এল১-এর কাছাকাছি অন্য একটি কক্ষপথে পাঠানো হবে।

পৃথিবী থেকে দূরের কোনও মহাজাগতীয় বস্তুর দিকে আগেও মহাকাশযান পাঠিয়েছে ইসরো। এই নিয়ে পঞ্চমবার তারা মহাকাশযানকে পৃথিবীর কক্ষপথের বাইরে পাঠাতে সফল হল। এর আগে চন্দ্রযান-৩-এর ক্ষেত্রেও একই সাফল্য পেয়েছিলেন ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার বিজ্ঞানীরা।

Advertisement

গত ২ সেপ্টেম্বর অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস রিসার্চ সেন্টার থেকে সূর্যের উদ্দেশে পাড়ি দিয়েছিল আদিত্য-এল১। তার পর এত দিন পৃথিবীর মাধ্যাকর্ষণ বলের অধীনে তার চারপাশেই পাক খাচ্ছিল সৌরযানটি। পৃথিবীর কাছে মোট পাঁচটি কক্ষপথ বদলের পর অবশেষে টান কাটিয়ে বেরোতে পেরেছে সেটি।

আদিত্য-এল১ সূর্য এবং পৃথিবীর মাঝের এল১ পয়েন্টে পৌঁছে সূর্যকে কাছ থেকে পর্যবেক্ষণ করবে। পৃথিবী থেকে তার দূরত্ব হবে ১৫ লক্ষ কিলোমিটার। সূর্য সম্পর্কে অনেক অজানা তথ্য এর ফলে ভারতীয় বিজ্ঞানীরা জানতে পারবেন বলে মনে করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন