Moon Mission

চাঁদে রাত কাটিয়ে জেগে উঠল! ইসরোর বিক্রম যা পারেনি, করে দেখাল এশিয়ার অন্য দেশের ল্যান্ডার

গত মাসে চাঁদে মহাকাশযান পাঠিয়েছিল ওই দেশটি। প্রাথমিক ভাবে মনে করা হচ্ছিল, যান্ত্রিক গোলযোগের কারণে তাদের অভিযান ব্যর্থ হচ্ছে। তবে চাঁদে চমক দিয়েছে ল্যান্ডারটি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৬ ফেব্রুয়ারি ২০২৪ ১৫:২১
Share:

জাপানের চন্দ্রযানের ল্যান্ডার ‘স্লিম’। —ফাইল চিত্র।

গত বছরের ২৩ অগস্ট চাঁদে মহাকাশযান পাঠিয়েছিল ভারত। ইসরোর বিক্রম ল্যান্ডার এবং রোভার প্রজ্ঞান চাঁদের মাটিতে নানা গবেষণা চালিয়ে চন্দ্রদিবসের শেষে ‘ঘুমিয়ে পড়ে’। ১৪ দিনের দীর্ঘ রাত কাটানোর পর ইসরোর ল্যান্ডারকে আর জাগানো যায়নি। সেই কাজটিই করে দেখাল পূর্ব এশিয়ার দেশ জাপান। তাদের চন্দ্রযানের ল্যান্ডার ‘স্লিম’ চাঁদে রাত কাটানোর পর আবার জেগে উঠেছে। বিজ্ঞানীদের ডাকে সাড়াও দিয়েছে।

Advertisement

গত মাসে চাঁদে মহাকাশযান পাঠিয়েছিল জাপান। তাদের মহাকাশ গবেষণা সংস্থা জাক্সা দাবি করে, ‘স্লিম’ সফল ভাবে চাঁদে পৌঁছেছে। যদিও তার অবতরণে কিছুটা সমস্যা তৈরি হয়েছিল। চাঁদে পৌঁছে সূর্যের আলোর মাধ্যমে কাজ করতে পারছিল না ‘স্লিম’। যন্ত্রের মধ্যে থাকা সোলার প্যানেলগুলি সূর্যালোকের উল্টো দিকে ঘুরে গিয়েছিল। ফলে কাজ এগোয়নি। জাপানের চন্দ্র অভিযানকে সেখানেই স্তব্ধ বলে ধরে নেওয়া হয়। যদিও অভিযানকে ব্যর্থ বলে মেনে নিতে রাজি হয়নি জাক্সা। তাদের দাবি, পঞ্চম দেশ হিসাবে চাঁদে পৌঁছেছে জাপানই।

সূর্যের আলোর অভিমুখ বদলে যাওয়ার পর দু’দিনের জন্য ‘স্লিম’ আবার সক্রিয় হয়ে উঠেছিল। ওই দু’দিনে প্রয়োজনীয় বেশ কিছু বৈজ্ঞানিক পর্যবেক্ষণ করে ফেলেছিল ‘স্লিম’। চাঁদের একটি গর্ত পর্যবেক্ষণ করে বেশ কিছু ছবিও পাঠিয়েছিল।

Advertisement

এর পর চাঁদে রাত নেমে আসে। আবার ঘুমিয়ে পড়ে জাপানের ল্যান্ডার। অন্ধকারে দুই সপ্তাহ থাকার পর অবশেষে চাঁদে আবার সূর্য উঠেছে। সেই আলো পড়েছে ‘স্লিম’-এর সোলার প্যানেলে। জাক্সা জানিয়েছে, রবিবার তারা ল্যান্ডারটিতে বার্তা পাঠিয়েছিল। তার পরিপ্রেক্ষিতে সাড়া দিয়েছে ‘স্লিম’। অর্থাৎ, চাঁদে রাত কাটানোর পরেও তার যোগাযোগ ব্যবস্থা সক্রিয় রয়েছে। চাঁদের আবহাওয়ার সঙ্গে মানিয়ে নিয়ে ল্যান্ডারের যন্ত্রগুলি আবার সক্রিয় করার চেষ্টা চালাচ্ছে জাপান। ওই যন্ত্রকে কাজে লাগিয়ে তারা আবার অনুসন্ধান চালাবে চাঁদের মাটিতে।

গত ২০ জানুয়ারি চাঁদে অবতরণের সময়ে গোলমালের পর অনেকেই ধরে নিয়েছিলেন, জাপানের চন্দ্র অভিযানের সাফল্যের স্বপ্ন বুঝি শেষ। চাঁদে রাত কাটানোর পর যে ‘স্লিম’ আবার জেগে উঠবে, জাক্সাও সে বিষয়ে নিশ্চিত ছিল না। তাই ল্যান্ডারটি আবার সক্রিয় হয়ে ওঠার পর এ বিষয়ে নতুন করে কৌতূহল তৈরি হয়েছে বিজ্ঞানী মহলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন