Supermoon

বছরের শেষ সুপারমুনও শেষ! আকাশে আবার কবে দেখা যাবে উজ্জ্বলতম চাঁদ?

চলতি বছরে জুলাই থেকে সেপ্টেম্বরের মধ্যে সুপারমুন মোট চার বার দেখা গিয়েছে। যা বেশ বিরল। তবে আবার সুপারমুনের জন্য দীর্ঘ অপেক্ষা করতে হবে। আগামী বছরের শুরুতেও দেখা মিলবে না ‘সুপার’ চাঁদের।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০১ অক্টোবর ২০২৩ ০৯:১১
Share:

পৃথিবীর আকাশে সুপারমুন। —ফাইল চিত্র।

বছরের শেষ সুপারমুন হয়ে গিয়েছে। বৃহস্পতি এবং শুক্রবার রাতে পৃথিবীর আকাশ থেকে দেখা গিয়েছে গোল থালার মতো জ্বলজ্বলে চাঁদ। সুপারমুনে চাঁদে পৃথিবী থেকে সবচেয়ে উজ্জ্বল দেখায়। এই চাঁদ আবার দেখতে দীর্ঘ অপেক্ষা করতে হবে পৃথিবীবাসীকে।

Advertisement

গত ২৮ সেপ্টেম্বর সূর্যাস্তের পর থেকে সুপারমুন শুরু হয়েছিল। আকাশে যে চাঁদ উঠেছিল, তা ছিল স্বাভাবিকের চেয়ে বড় এবং অনেক বেশি উজ্জ্বল। চাঁদ দেখতে আগ্রহীদের উৎসাহও ছিল দেখার মতো। ভারতে ২৮ সেপ্টেম্বর সূর্যাস্তের পর থেকে ২৯ সেপ্টেম্বর ভোর সাড়ে ৪টে পর্যন্ত চাঁদের ‘সুপার’ রূপ দেখা গিয়েছে। আকাশ মেঘলা থাকলে অবশ্য চাঁদ দেখা যায়নি। বিজ্ঞানী এবং মহাকাশ গবেষকেরা জানাচ্ছেন, এ বছর আর সুপারমুন হবে না। আগামী বছরের শুরুর দিকেও সেই সম্ভাবনা নেই।

যে উপবৃত্তাকার কক্ষপথে চাঁদ পৃথিবীর চারপাশে ঘোরে, তার সবচেয়ে দূরের অবস্থানকে বলে অ্যাপোজি এবং সবচেয়ে কাছের অবস্থানকে বলে পেরিজি। পূর্ণিমায় চাঁদের সম্পূর্ণ রূপ দেখা যায়। সেই পূর্ণিমার সঙ্গে যখন চাঁদের পেরিজি অবস্থান মিলে যায়, তখনই হয় সুপারমুন। দুই অবস্থানের মেলবন্ধন বেশ বিরল। তাই সুপারমুন নিয়ে এত আগ্রহ। সুপারমুনে অ্যাপোজি অবস্থানের তুলনায় চাঁদকে আরও ১৪ শতাংশ বড় এবং ৩০ শতাংশ উজ্জ্বল দেখায়।

Advertisement

চলতি বছরে চাঁদের বিরল অবস্থান মোট চার বার দেখা গিয়েছে। জুলাই থেকে সেপ্টেম্বরের মধ্যে সুপারমুন চার বার দেখা গেল। এর আগে শেষ সুপারমুন হয়েছিল গত ৩১ অগস্ট। আবার ‘সুপার’ চাঁদ দেখা যাবে ২০২৪ সালের সেপ্টেম্বরে। ১৮ সেপ্টেম্বর সুপারমুন হবে। ওই বছর মোট দু’বার সুপারমুন দেখা যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন