Mesentery

মানব শরীরে নতুন অঙ্গ আবিষ্কার

প্রায় ৫০০ বছর আগে নাকি এটা অনুমান করে গিয়েছিলেন বহুমুখী প্রতিভা লিওনার্দো দ্য ভিঞ্চি। অবশেষে তার সত্যতা প্রমাণ করল আধুনিক চিকিত্সা বিজ্ঞান। মানুষের শরীরে আরও একটি অঙ্গ আছে যা এত দিন জানাই ছিল না। নতুন আবিষ্কৃত অঙ্গটির নাম মেসেনটারি। এত দিন এই মেসেনটারিকে ভাবা হত পৌষ্টিক তন্ত্রের কিছু আলাদা আলাদা ক্ষুদ্র অংশ হিসেবে।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০৪ জানুয়ারি ২০১৭ ১৫:১৮
Share:

আবিষ্কৃত অঙ্গটির নাম মেসেনটারি।

প্রায় ৫০০ বছর আগে নাকি এটা অনুমান করে গিয়েছিলেন বহুমুখী প্রতিভা লিওনার্দো দ্য ভিঞ্চি। অবশেষে তার সত্যতা প্রমাণ করল আধুনিক চিকিত্সা বিজ্ঞান। মানুষের শরীরে আরও একটি অঙ্গ আছে যা এত দিন জানাই ছিল না। নতুন আবিষ্কৃত অঙ্গটির নাম মেসেনটারি। এত দিন এই মেসেনটারিকে ভাবা হত পৌষ্টিক তন্ত্রের কিছু আলাদা আলাদা ক্ষুদ্র অংশ হিসেবে। কিন্তু নতুন গবেষণার ফল নিশ্চিত ভাবে প্রমাণ করল, এটি একটি গোটা অঙ্গ। যদিও এই অঙ্গটির কাজ কী, তা নিয়ে এখনও স্পষ্ট নন বিজ্ঞানীরা।

Advertisement

আয়ারল্যান্ডের ইউনিভার্সিটি হসপিটাল লিমারিকের বিশেষজ্ঞ জে ক্যালভিন কফি এটির আবিষ্কারক। তিনি জানাচ্ছেন, মেসেনটারি অঙ্গ হিসাবে অবিষ্কার হওয়াটা গবেষণার এক নতুন দিগন্ত খুলে দিল। পেটের বিভিন্ন রোগের ক্ষেত্রে মেসেনটরির কী অবদান রয়েছে, এখন তা গবেষণার নতুন বিষয়। ক্যালভিন কফি বলেন, “মেসেনটারির গঠনতন্ত্র আবিষ্কার হয়েছে। কিন্তু এই অঙ্গের কাজ নিয়ে গবেষণা করা দরকার। মেসেনটারির কী কাজ জানতে পারলে, তার অস্বাভাবিক কাজও বোঝা সম্ভব হবে। এর ফলে রোগও ধরা পড়বে।”

মেসেনটারি হল পেরিটোনিয়ামের জোড়া ভাঁজের অংশ বা পাতলা আস্তরণ, যেটি ক্ষুদ্রান্তকে ধরে রাখতে সাহায্য করে। মেসেনটারি আবিষ্কারের পর আমাদের শরীরে এখন অঙ্গ হয়ে দাঁড়াল ৭৯টি।

Advertisement

দ্য ল্যানসেট মেডিক্যাল জার্নালে প্রকাশিত হয়েছে জে ক্যালভিন কফির এই আবিষ্কারের গবেষণাপত্র। বিশ্বের জনপ্রিয় মেডিক্যাল বই গ্রেস অ্যানাটমিতেও মেসেনটারিকে নতুনভাবে আপডেট করা হয়েছে।

আরও পড়ুন- আতঙ্কের স্মৃতি আর ফিরে আসবে না বহু দিন পর! পথ দেখালেন বাঙালি

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন