Total Solar Eclipse

সোমবারের পূর্ণগ্রাস গ্রহণ কেন বিরল? ভারত থেকে কী ভাবে দেখা যাবে চাঁদ-ঢাকা সূর্য?

সোমবার যে পূর্ণগ্রাস সূর্যগ্রহণ হতে চলেছে, তার বিশেষত্ব রয়েছে। যে কারণে অনেকে একে বিরল বলেও অভিহিত করছেন। কারণ, এই ধরনের গ্রহণ সচরাচর দেখা যায় না।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৭ এপ্রিল ২০২৪ ১৩:২৩
Share:

সূর্যের পূর্ণগ্রাস গ্রহণ। —ফাইল চিত্র।

বছরের প্রথম সূর্যগ্রহণ। চাঁদের ছায়ায় সম্পূর্ণ ঢাকা পড়ে যাবে সূর্য। দিনের বেলাতেই ঘনিয়ে আসবে আঁধার। ৮ এপ্রিল সেই দৃশ্য দেখার জন্য মুখিয়ে আছেন অনেকেই। তবে ভারতের মাটি থেকে সরাসরি এই গ্রহণ দেখা যাবে না। গ্রহণ দেখতে পাবেন আমেরিকা, কানাডা-সহ পৃথিবীর অপর প্রান্তের মানুষ।

Advertisement

সোমবার যে পূর্ণগ্রাস সূর্যগ্রহণ হতে চলেছে, তার বিশেষত্ব রয়েছে। যে কারণে অনেকে একে বিরল বলেও অভিহিত করছেন। কারণ, এই ধরনের গ্রহণ সচরাচর দেখা যায় না।

বিজ্ঞানীরা জানিয়েছেন, সোমবারের গ্রহণের বিশেষত্ব হল এর স্থায়িত্ব। অপেক্ষাকৃত বেশি সময় ধরে এই গ্রহণ স্থায়ী হবে। টানা চার মিনিট চাঁদের ছায়ায় সম্পূর্ণ ঢেকে থাকবে সূর্য। যা গত ৫০ বছরে কখনও কোনও গ্রহণেই হয়নি। গ্রহণের সময়ে ওই চার মিনিট ধরে সূর্যের বাহ্যিক স্তর করোনার আভা স্পষ্ট দেখা যাবে বলে জানাচ্ছেন বিজ্ঞানীরা।

Advertisement

বিরল এই গ্রহণ দেখতে আগ্রহীদের ভিড় বাড়ছে বিভিন্ন এলাকায়। সোমবার সর্বপ্রথম গ্রহণ দেখা যাবে উত্তর আমেরিকার মেক্সিকো থেকে। মেক্সিকোর প্রশান্ত মহাসাগরীয় উপকূলে স্থানীয় সময় সকাল ১১.০৭ মিনিটে (ভারতীয় সময় রাত ১১.৩৭) গ্রহণ দেখা যাবে। ক্রমে তা দেখা যাবে আমেরিকার টেক্সাস, ওকালহোমা, আরকানসাস, মিসৌরি, ইন্ডিয়ানা, ওহায়ো, পেনসিলভানিয়া, নিউ ইয়র্ক, নিউ হ্যাম্পশায়ার এবং মিশিগানে। কানাডা থেকেও গ্রহণ দেখা যাবে। কানাডার দক্ষিণ ওন্টারিয়ো, কিউবেক, প্রিন্স এডওয়ার্ড আইল্যান্ডে গ্রহণ দেখা যাবে। স্থানীয় সময় বিকেল ৫.১৬ মিনিটে গ্রহণ শেষ হবে (ভারতীয় সময় রাত ১.১৬)।

যে সময়ে গ্রহণ হবে, ভারতে তখন রাত। তাই আকাশে সূর্য বা তার গ্রহণ দেখা যাবে না। তবে আগ্রহীরা গ্রহণের সরাসরি সম্প্রচার দেখতে পারেন পৃথিবীর যে কোনও প্রান্তে বসে। নাসার তরফে সোমবার ভারতীয় সময় রাত সাড়ে ১০টা থেকে গ্রহণের সরাসরি সম্প্রচার শুরু করা হবে। তাদের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে গ্রহণ দেখা যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন