‘ফেডর’-এর মহাকাশ পাড়ি 

রুশ যন্ত্রমানব ‘ফেডর’ আজ মস্কোর স্থানীয় সময় ভোর ৬টা ৩৮ মিনিটে কাজাখস্তানের রুশ বৈকানুর কসমোড্রোন থেকে ‘সোয়ুজ এমএস-১৪’ মহাকাশযানে চেপে একাই পাড়ি দিয়েছে স্পেস স্টেশনের উদ্দেশে।

Advertisement

সংবাদ সংস্থা

মস্কো শেষ আপডেট: ২৩ অগস্ট ২০১৯ ০১:৫৩
Share:

যন্ত্রমানব ‘ফেডর’।

শরীরের গঠন অবিকল মানুষের মতো। উচ্চতা ৫ ফুট ১১ ইঞ্চি। শুধু হাতের আঙুল থেকে পায়ের পাতা, সর্বত্র মাংস-পেশির বদলে অজস্র তার ও যন্ত্রপাতি বসানো। আর ওজন, ১৬০ কেজি।

Advertisement

রুশ যন্ত্রমানব ‘ফেডর’ আজ মস্কোর স্থানীয় সময় ভোর ৬টা ৩৮ মিনিটে কাজাখস্তানের রুশ বৈকানুর কসমোড্রোন থেকে ‘সোয়ুজ এমএস-১৪’ মহাকাশযানে চেপে একাই পাড়ি দিয়েছে স্পেস স্টেশনের উদ্দেশে। শনিবার পৌঁছে যাওয়ার কথা সোয়ুজের। আগামী ১০ দিন মহাকাশ কেন্দ্র থেকে মহাকাশচারীদের সাহায্য করবে সে। ৭ সেপ্টেম্বর পর্যন্ত থাকবে।

ইনস্টাগ্রাম ও টুইটারে অ্যাকাউন্ট রয়েছে ‘ফেডর’-এর। সেখানে যন্ত্রমানব জানিয়েছে, জলের বোতল খোলা থেকে শুরু করে নানা কাজ শিখেছে সে। যাতে মাধ্যাকর্ষণহীন স্থানে মহাকাশচারীদের সাহায্য করতে পারে সে। প্রথমে ঘরোয়া কাজে হাতেখড়ি দেওয়া হবে। পরে কঠিন কাজ করবে সে। যার মধ্যে রয়েছে স্পেসওয়াকের মতো ঝুঁকির কাজও।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন