Science

স্টিফেন হকিং অসুস্থ, ভর্তি হলেন রোমের গেমেল্লি হাসপাতালে

‘ঈশ্বরের মুলুকে’ গিয়ে গুরুতর অসুস্থ হয়ে পড়েছেন আধুনিক ‘বিজ্ঞানের ঈশ্বর’! আবার সংবাদের শিরোনামে স্টিফেন হকিং। প্রবাদপ্রতীম বিজ্ঞানী ব্রিটিশ পদার্থবিদ ও কসমোলজিস্ট স্টিফেন হকিংকে ভর্তি করানো হয়েছে রোমের একটি হাসপাতালে।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০৩ ডিসেম্বর ২০১৬ ২০:৪৯
Share:

কিংবদন্তীর অন্য নাম- স্টিফেন হকিং।

‘ঈশ্বরের মুলুকে’ গিয়ে গুরুতর অসুস্থ হয়ে পড়েছেন আধুনিক ‘বিজ্ঞানের ঈশ্বর’!

Advertisement

আবার সংবাদের শিরোনামে স্টিফেন হকিং। প্রবাদপ্রতীম বিজ্ঞানী ব্রিটিশ পদার্থবিদ ও কসমোলজিস্ট স্টিফেন হকিংকে ভর্তি করানো হয়েছে রোমের গেমেল্লি হাসপাতালে। জনজোয়ারে তাঁর চিকিৎসায় ব্যাঘাত ঘটতে পারে, এই আশঙ্কায় তাঁর অসুস্থ হওয়ার খবরটা একটু গোপন রাখা হয়েছিল। শনিবার জানা গেল, ইতিমধ্যেই দু’-দু’টি রাত তাঁর কাটানো হয়ে গিয়েছে রোমের হাসপাতালে। চিকিৎসকরা জানিয়েছেন, হকিংয়ের অবস্থা এখন অনেকটাই নিয়ন্ত্রণে।

Advertisement

পোপ ফ্রান্সিসের কাছে স্টিফেন হকিং: দেখুন ভিডিও।

রোমে গিয়েছিলেন হকিং ‘পন্টিফিক্যাল অ্যাকাডেমি অফ সায়েন্সেস’-এর একটি সম্মেলনে। আজ থেকে ৮০ বছর আগে ইতালিতে এই ‘পন্টিফিক্যাল অ্যাকাডেমি অফ সায়েন্সেস’-এর গোড়াপত্তন করেছিলেন তদানীন্তন পোপ একাদশ পায়াস। সেই ‘ঈশ্বরের মুলুকে’ই গিয়েছিলেন হকিং, যিনি এক সময় বলেওছিলেন, ‘ঈশ্বর সর্বভূক, দুর্জ্ঞেয়, রহস্যময়!’ সেখান থেকেই গত সোমবার দেখা করতে গিয়েছিলেন পোপ ফ্রান্সিসের সঙ্গে, ভ্যাটিকানে। খবর, তার পরই কিছুটা অসুস্থ বোধ করতে থাকেন ৭৪ বছর বয়সী হকিং। বৃহস্পতিবার রাতে তাঁকে ভর্তি করানো হয় রোমের গেমেল্লি হাসপাতালে। তবে আজীবন মোটর নিউরন রোগের শিকার অধ্যাপক হকিং দ্রুত সুস্থ হয়ে উঠছেন বলে হাসপাতাল ও ভ্যাটিকান সূত্রে জানানো হয়েছে।

‘ঈশ্বরের মুলুকে’ই সুস্থ হয়ে উঠছেন আধুনিক ‘বিজ্ঞানের ঈশ্বর’! সম্ভবত এটাও প্রমাণ করে দিলেন, ‘ব্ল্যাক হোল্‌স আর নট সো ব্ল্যাক’!

আরও পড়ুন- ভিনগ্রহীদের ঘাঁটাতে যাবেন না, হকিংয়ের সতর্কবাণী

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন