Alien Civilization

Alien civilization: আকাশগঙ্গাতেই রয়েছে ভিনগ্রহীদের বাসস্থান, জানালেন গবেষকরা

আকাশগঙ্গা ছায়াপথের মধ্যেই ভিন্গ্রহীদের বাসযোগ্য চারটি স্থান রয়েছে। তবে তারা পৃথিবীতে আক্রমণ করবে না বলেই ধারণা গবেষকের।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০২ জুন ২০২২ ২০:৩৮
Share:

পৃথিবীর কাছাকাছি ১৯ আলোকবর্ষ দূরে ভিনগ্রহীদের পক্ষে বাসের উপযুক্ত স্থান রয়েছে। ফাইল চিত্র

আকাশগঙ্গা ছায়াপথেই ভিনগ্রহীরা রয়েছেন বলে জানিয়েছেন গবেষক। একটি নয়, কমপক্ষে চারটি গ্রহ এমন রয়েছে যা ভিনগ্রহীদের বাসযোগ্য। কিন্তু তাঁদের পৃথিবীতে আক্রমণ করার সম্ভাবনা খুবই কম। মানব সভ্যতা যখন শক্তির ক্রমবর্ধমান চাহিদা মেটাতে বাইরের নক্ষত্র থেকে শক্তি সংগ্রহ করে সঞ্চয় করতে সক্ষম হবে, তখন ভিনগ্রহীদের আক্রমণের সম্ভাবনা প্রবল। তবে,সেই পরিস্থিতিতে পৌঁছতে পৃথিবীর আরও একশো থেকে দু’শো বছর সময় লাগবে।

Advertisement

স্পেনের এক গবেষক জানিয়েছেন, পৃথিবীর কাছাকাছি ১৯ আলোকবর্ষ দূরে ভিনগ্রহীদের পক্ষে বাসের উপযুক্ত স্থান রয়েছে। গত শতাব্দীতে বিশ্বের আক্রমণের ইতিহাস, জড়িত দেশগুলির সামরিক সক্ষমতা এবং শক্তি খরচের বিশ্বব্যাপী বৃদ্ধির হারের উপর ভিত্তি করেই এই সিদ্ধান্তে পৌঁছেছেন তিনি। তিনি আরও জানিয়েছেন, জ্যোতির্বিজ্ঞানীরা ১৯৭৪ সালে নক্ষত্রমণ্ডলে একটি রেডিয়ো বার্তা পাঠান। কিন্তু এই বার্তা কোনও সাধারণ ব্যক্তির পক্ষে বোঝা সম্ভব নয়। বি়জ্ঞানীরা ভবিষ্যতে আরও এক বার রেডিয়ো বার্তা পাঠানোর কথা ভাবছেন। তবে, এ বার তা আগের চেয়েও বেশি সরল হবে, মানুষের ডিএনএ গঠনের সংকেতও পাঠানো হবে ওই বার্তার সঙ্গে।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ।

Advertisement

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন