Moon

রূপবতী চাঁদ! নানা রঙের বলয়ের বিরল ছবি মন কাড়ল নেটপাড়ায়

উত্তর ইটালির পারমা শহরে চাঁদের এই বিরল ছবি তুললেন এক আলোকচিত্রশিল্পী।

Advertisement

সংবাদ সংস্থা

লন্ডন শেষ আপডেট: ২৮ জানুয়ারি ২০২১ ১৮:২৪
Share:

চাঁদের সেই বিরল ছবি। -টুইটারের সৌজন্যে।

চাঁদকে ঘিরে নানা রঙের বলয়। কমলা, বেগুনি, নীল, লাল, নানা রঙের। যেন একেবারে রূপবতী চাঁদ।

Advertisement

উত্তর ইটালির পারমা শহরে চাঁদের এই বিরল ছবি তুললেন এক আলোকচিত্রশিল্পী। অ্যালবার্তো ঘিজ্জি পানিজ্জা। ৪৫ বছর বয়সি এই আলোকচিত্রশিল্পীর তোলা ছবি এখন গোটা বিশ্বের সংবাদ শিরোনামে। নেটপড়াতেও তা মারাত্মক সাড়া ফেলেছে।

সূর্যের যেমন বায়ুমণ্ডল থাকে (যাকে সৌরবিজ্ঞানের পরিভাষায় বলা হয় ‘করোনা’), তেমন কোনও বায়ুমণ্ডল নেই চাঁদের। তাই চাঁদের কোনও করোনা দেখা যায় না।

Advertisement

কিন্তু পৃথিবী থেকে চাঁদের ছবি তোলার সময় চাঁদের ‘করোনা’ও দেখতে পাওয়ার সম্ভাবনা থাকে। পৃথিবীর বায়ুমণ্ডল আর জলকণার কারসাজিতে। একে বলা হয় ‘লুনার করোনা’। যা খুবই কালভদ্রে দেখা যায়। চাঁদের পিঠ থেকে প্রতিফলিত সূর্যের আলোকে পৃথিবীর বায়ুমণ্ডলে থাকা জলের কণা আর বরফের টুকরো ভেঙে দিলেই এই নানা রঙের বলয় দেখা যায় চাঁদকে ঘিরে।

কপাল গুণেই সেই লুনার করোনা দেখতে পেয়েছেন ইটালির আলোকচিত্রশিল্পী পানিজ্জা। অনেক ক্ষণ ধরে দেখতে পেরেছেন বলে তার ছবিও তুলতে পেরেছেন।

পানিজ্জার কথায়, ‘‘আমি বেশ কয়েক বার এই লুনার করোনা দেখেছি। কিন্তু তার কোনও ছবি তুলতে পারিনি। এ বার বরাতজোরে এই ছবি তুলতে পারলাম।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন