Earth

৩৬৫ দিনে পৃথিবী কেমন ভাবে পাল্টে যায় দেখে নিন

মহাকাশ থেকে পৃথিবী দেখতে কেমন, আমাদের অজানা নয়। মাউসের এক ক্লিকে গুগ্‌লে পৃথিবীর স্যাটেলাইট ইমেজ অনায়াসে দেখা যায়। শুধু দেখা যায় বললেই ভুল হবে, পৃথিবীর আরও গভীরে ঢুকে যাই। মন চাইলে যেখানে খুশি ঘুরে আসতে পারি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০১৬ ১৩:০১
Share:

ছবি- নাসা

মহাকাশ থেকে পৃথিবী দেখতে কেমন, আমাদের অজানা নয়। মাউসের এক ক্লিকে গুগ্‌লে পৃথিবীর স্যাটেলাইট ইমেজ অনায়াসে দেখা যায়। শুধু দেখা যায় বললেই ভুল হবে, পৃথিবীর আরও গভীরে ঢুকে যাই। মন চাইলে যেখানে খুশি ঘুরে আসতে পারি। আধুনিক প্রযুক্তির দৌলতে পৃথিবীকে হাতের মুঠোয় করতে পেরেছি। শীত-গ্রীষ্ম-বর্ষা পৃথিবী কী ভাবে পাল্টে যায়, স্পেস স্টেশনে বসে মহাকাশচারীরা অবিরাম পর্যবেক্ষণ করে চলেছেন। এবং সে সব ছবিও তাঁরা পাঠিয়ে দিচ্ছেন আমাদের। পৃথিবী থেকে ১০ লক্ষ মাইল দূরে নাসার পলিক্রোম্যাটিক ইমেজিং ক্যামেরা(ইপিআইসি বা এপিক) প্রতি দিন পৃথিবীর ছবি তুলে যাচ্ছে। এই ক্যামেরাটি লাগানো রয়েছে পৃথিবী ও সূর্যের মাঝে নিজের কক্ষপথে ঘোরা ‘ডিপ স্পেস ক্লাইমেট অবসার্ভেটরি’ (ডিএসসিওভিআর) স্যাটেলাইটে। ২০১৫-র ফেব্রুয়ারি থেকে এপিক ৩৬৫ দিনে প্রায় ৩ হাজার পৃথিবীর ছবি তুলেছে। এর পর এপিক-এর একদল বিজ্ঞানী পৃথিবীর সে সব ছবি নিয়ে এক অনবদ্য ভিডিও তৈরি করেছেন। পৃথিবীর বায়ুমণ্ডল কী ভাবে পরিবর্তিত হচ্ছে, দিন-রাত হওয়ার সময় তার চেহারা কেমন পাল্টে যাচ্ছে, এ সব ভিডিও ও ছবিতে দেখা গিয়েছে।

Advertisement

আরও পড়ুন- বিলাসিতার আর এক নাম দুবাই! কেন-র উত্তর এই ছবিগুলি…

আরও পড়ুন- দুর্গোৎসবের নতুন ঠিকানা: আনন্দ উৎসব

Advertisement

আরও পড়ুন- রোজের ব্যবহারের চেনা জিনিসও সাজাবে মণ্ডপ

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন