Super moon

চাঁদ কখনও সুপার, রক্তাক্ত কখনও বা নীলাভ

প্রায় ২৭,৮৮৯ কিলোমিটার পেরিয়ে আজ পৃথিবীর আরও কাছাকাছি আসবে চাঁদ ‘মামা’। তাকে তো প্রতিদিন এত কাছে আমরা পাই না। দূর থেকে ‘টিপ’ দিয়ে যায় সে। ৬৯ বছর আগে অর্থাত্ ১৯৪৮ সালের ২৬ জানুয়ারি একবার এই পথে দেখা হয়েছিল। সোমবার রাত এবং মঙ্গলবার ভোর রাত পর্যন্ত চাঁদের অপূর্ব রূপ দেখার সুযোগ মিলবে।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১৪ নভেম্বর ২০১৬ ১৪:২৮
Share:

সোমবারে সুপার মুন...

প্রায় ২৭,৮৮৯ কিলোমিটার পেরিয়ে আজ পৃথিবীর আরও কাছাকাছি আসবে চাঁদ ‘মামা’। তাকে তো প্রতিদিন এত কাছে আমরা পাই না। দূর থেকে ‘টিপ’ দিয়ে যায় সে। ৬৯ বছর আগে অর্থাত্ ১৯৪৮ সালের ২৬ জানুয়ারি একবার এই পথে দেখা হয়েছিল। সোমবার রাত এবং মঙ্গলবার ভোর রাত পর্যন্ত চাঁদের অপূর্ব রূপ দেখার সুযোগ মিলবে। যদি মিস করেন, তা হলে কিন্তু অপেক্ষা করতে হবে ২০৩৪ সালের ২৫ নভেম্বর অবধি। বিশাল গোল থালার মতো এই চাঁদ— কেউ বলছেন সুপারমুন, কেউ বা এক্সট্রা সুপারমুন। কিন্তু জানেন কি, কেন আজকের রাতের চাঁদ সুপারমুন বলা হচ্ছে? সুপারমুন ছাড়াও কখনও কখনও ব্লাড মুন, ব্লু মুন কিংবা হার্ভেস্ট মুনের কথা শুনে এসেছি। একই চাঁদ নানা নাম। কেন? জেনে নিন।

Advertisement

আরও পড়ুন- ছয় যুগ পরে আজ মাটির কাছাকাছি পূর্ণিমার চাঁদ

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন