Facebook

‘বিএফএফ’ লিখলে কি সত্যিই ফেসবুক অ্যাকাউন্ট সুরক্ষিত থাকে?

বিগত কয়েক দিন ধরে ফেসবুকে একটি পোস্ট ভাইরাল হয়েছে। কোনও পোস্টের নীচে কমেন্ট বক্সে ‘বিএফএফ’ লিখলে যদি মেসেজটি সবুজ রঙে পরিবর্তিত হয় তা হলে সেই গ্রাহকের ফেসবুক অ্যাকাউন্ট নিরাপদ।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২৩ মার্চ ২০১৮ ১৮:৪৭
Share:

‘বিএফএফ’ সংক্রান্ত পোস্ট গুজব বলে দাবি করল ‘টেক ন্যাভ’।

আপনি কি ফেসবুকের কমেন্ট বক্সে ‘বিএফএফ’ (BFF) লিখেছেন? আর চট করে আপনার মেসেজ হয়ে যাচ্ছে সবুজ। আপনিও ভাবছেন আপনার ফেসবুক অ্যাকাউন্ট একদম সুরক্ষিত। আসলে মোটেই তা নয়।

Advertisement

তথ্য ফাঁস, নির্বাচনকে প্রভাবিত করার মতো মারাত্মক সব অভিযোগ সামনে আসার পর থেকেই জনপ্রিয় সোশ্যাল সাইট ফেসবুককে নিয়ে বিশ্বজুড়ে তুমুল হইচই হচ্ছে। তার মধ্যেই বিগত কয়েক দিন ধরে ফেসবুকে একটি পোস্ট ভাইরাল হয়েছে। কোনও পোস্টের নীচে কমেন্ট বক্সে ‘বিএফএফ’ লিখলে যদি মেসেজটি সবুজ রঙে পরিবর্তিত হয় তা হলে সেই গ্রাহকের ফেসবুক অ্যাকাউন্ট নিরাপদ। আর যদি তা না হয়, তা হলে পাসওয়ার্ড পরিবর্তন করতে হবে।

ওয়েবসাইট ‘টেক ন্যাভ’ জানিয়েছে, সোশ্যাল সাইটে ভাইরাল হওয়া এই পোস্টটি আসলে গুজব। সাইবার সুরক্ষার সংক্রান্ত এমন কোনও নতুন নিয়ম চালু করেনি ফেসবুক। ‘বিএফএফ’ লেখার সঙ্গে ফেসবুকের আইডি হ্যাক হওয়া বা পাসওয়ার্ড চুরির মতো কোনও বিষয় জড়িত নেই।

Advertisement

আরও পড়ুন:

দুঃখিত, সব দায় আমারই, ক্ষমা চাইলেন মার্ক

ফেসবুক-কাণ্ড ফাঁস করে নিজেই বিপত্তিতে ওয়াইলি

‘টেক ন্যাভ’ আরও জানিয়েছে, ফেসবুকের একটি নতুন পরিষেবা ঘিরেও গুজব দানা বাধছে। সম্প্রতি ‘টেক্সট ডিলাইট’ নামে নতুন একটি পরিষেবা চালু করেছে ফেসবুক। বলা হচ্ছে, এখানে কোনও কমেন্ট লিখলে যদি সেটি সবুজ এবং লাল রঙে পরিবর্তিত হয় তা হলে ফেসবুকের অ্যাকাউন্ট সম্পূর্ণ নিরাপদ। হ্যাক হওয়ার কোনও সম্ভাবনাই নেই। কিন্তু, ‘টেক ন্যাভ’ জানিয়েছে, ‘টেক্সট ডিলাইট’-এ কোনও কমেন্ট লেখার সঙ্গে সঙ্গে নিজে থেকেই সেটি সবুজ রঙের হয়ে যায়। পরে, কমেন্টটি পাবলিশ করার সময় একটি লাল রঙের হাত এসে ‘হাই ফাইভ’ দেখিয়ে যায়। ফের যদি কমেন্টটিতে ক্লিক করেন, একই রকম অ্যানিমেশন শুরু হয়। অতএব, ‘টেক্সট ডিলাইট’-এর সঙ্গেও ফেসবুক নিরাপত্তার বিষয়টি জড়িত নয়। তবে এই পরিষেবা পেতে হলে গ্রাহকের ব্রাউজার বা ফেসবুক অ্যাপ আপডেটেড হতে হবে, না হলে ‘টেক্সট ডিলাইট’ কাজ করবে না।

সম্প্রতি তথ্য হাতানোর বিষয়টি সামনে আসার পর থেকেই বেকায়দায় পড়েছে ফেসবুক। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে মাঠে নেমেছেন খোদ মার্ক জুকেরবার্গ। ভুল স্বীকার করে ফেসবুক ওয়ালে একটি দীর্ঘ পোস্টও করেছেন তিনি। ‘টেক ন্যাভ’ জানিয়েছে, হ্যাকারদের হাত থেকে নিজের অ্যাকাউন্ট বাঁচাতে কোটি কোটি ইউজার তাঁদের কমেন্ট বক্সে ‘বিএফএফ’ লিখেছেন। কিন্তু, অনুসন্ধান করে দেখা গিয়েছে ফেসবুকের তরফ থেকে এমন কোনও বার্তা আসেনি। এই মেসেজটি ভাইরাল হয়েছে কোনও ব্যক্তিগত অ্যাকাউন্ট থেকে। গোটা বিষয়টিই গুজব বলে দাবি করেছে ‘টেক ন্যাভ’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন