Venus

শুক্রগ্রহণ! চাঁদ ঢেকে দিচ্ছে পৃথিবীর পড়শি গ্রহকে, মহাকাশে বিরল দৃশ্য দেখা যাবে কবে, কখন?

শুক্র গ্রহকে ঢেকে দিতে চলেছে চাঁদ। পৃথিবীর উপগ্রহের ছায়ায় পৃথিবীর নিকটতম গ্রহটি সাময়িক ভাবে ঢাকা পড়তে চলেছে শুক্রবার ভোরে। এই দৃশ্য সচরাচর দেখা যায় না।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৯ নভেম্বর ২০২৩ ২০:১৫
Share:

চাঁদের পাশে শুক্র গ্রহ। —ফাইল চিত্র।

বিরল ঘটনা ঘটছে মহাকাশে। চাঁদের ছায়ায় ঢাকা পড়ে যাচ্ছে পৃথিবীর নিকটতম গ্রহ শুক্র। বৃহস্পতিবার শেষ রাতে বা শুক্রবার ভোরের দিকে পৃথিবীর আকাশ থেকে শুক্র গ্রহ উধাও হয়ে যাবে। একে অনেকে চন্দ্রগ্রহণ, সূর্যগ্রহণের সঙ্গে তুলনা করে ‘শুক্রগ্রহণ’ বলছেন। এই দৃশ্য সচরাচর দেখা যায় না।

Advertisement

কোনও মহাজাগতিক বস্তু যদি দূরবর্তী কোনও বস্তুর পাশ দিয়ে যাওয়ার সময় তার আলো সম্পূর্ণ রূপে বা আংশিক ভাবে ঢেকে দেয়, তাকে বলে ‘অকালটেশন’। এই বিরল মহাজাগতিক ঘটনাই ঘটছে বৃহস্পতিবার রাতে। পৃথিবীর নানা প্রান্ত থেকে উৎসাহীরা চাইলে তা দেখতেও পাবেন। বিজ্ঞানীরা জানিয়েছেন, চাঁদ শুক্র গ্রহের পাশ দিয়ে যাওয়ার সময় কিছু ক্ষণের জন্য এমন অবস্থানে থাকবে, যাতে শুক্র পুরোপুরি ঢেকে যাবে। আকাশ থেকে অদৃশ্য হয়ে যাবে গ্রহটি। কিছু ক্ষণের জন্য সেটিকে দেখা যাবে না। পরে অবশ্য আবার ধীরে ধীরে চাঁদের ছায়া কাটিয়ে বেরিয়ে আসবে শুক্র।

বৃহস্পতিবার রাত পেরিয়ে শুক্রবার ভোরের আকাশে এই ‘গ্রহণ’ দেখা যাবে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। নরওয়ে, গ্রিনল্যান্ড, আইসল্যান্ড, স্পেন, পর্তুগাল-সহ ইউরোপের অধিকাংশ, পশ্চিম রাশিয়া এবং উত্তর আমেরিকা থেকে এই দৃশ্য স্পষ্ট দেখা যাবে। তবে খালি চোখে তা ধরা পড়বে না। এ ক্ষেত্রে টেলিস্কোপের সাহায্য নিতে হবে আগ্রহীদের।

Advertisement

পৃথিবীর নিকটতম গ্রহ শুক্রকে পৃথিবীর আকাশ থেকে রোজই দেখা যায়। সন্ধ্যাবেলা পশ্চিম দিকের আকাশে জ্বলজ্বল করে যে সন্ধ্যাতারা, তা-ই শুক্র। এই তারাই ভোরের আকাশে পূর্ব দিকে থাকে শুকতারা রূপে। চাঁদের ছায়ায় শুকতারা ঢাকা পড়ে যাবে শুক্রবার ভোরে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন