Photogallery

ওয়াইফাই ব্যবহার করেন? হ্যাকিং-এর সম্ভাবনা প্রবল

বাড়িতে ওয়াইফাই রয়েছে? তা অন করেই ইন্টারনেট ঘাঁটাঘাঁটি করেন? অ্যান্ড্রয়েড মোবাইলেও ওয়াইফাই অন থাকে? তা হলে হ্যাকারদের নজরে পড়তে পারেন আপনি। সম্প্রতি এমন আশঙ্কার কথাই জানিয়েছেন গবেষকরা। এ নিয়ে আর কী কী জানিয়েছেন তাঁরা? সত্যিই কি ওয়াইফাই অন করে কাজ করা বিপজ্জনক। তা জেনে নিন গ্যালারির পাতা থেকে।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৭ অক্টোবর ২০১৭ ১৩:৫৩
Share:
০১ ০৮

বেলজিয়াম কে ইউ ল্যুভেন বিশ্ববিদ্যালয়ের গবেষক ম্যাথু ফানহোয়েফ ও ফ্রাঙ্ক পাইসেনস সোমবার তাঁদের ব্লগে এই দাবি করেছেন, ওয়াইফাই-এর পাসওয়ার্ড দেওয়া থাকলেও তা সুরক্ষিত নয়। তাঁদের দাবি, সে সুরক্ষা ভেদ করেও সাইবারহানা হতে পারে।

০২ ০৮

সাইবারহানার কবলে পড়তে পারে ওয়াইফাই সিকিউরিটি প্রোটোকল ‘ডব্লিউ পি এ-২’। যদিও বিশেষজ্ঞরা এখনও এ ধরনের অ্যাটাকের কোনও উদাহরণ খুঁজে পাননি। তবে অ্যান্ড্রয়েড ভেন্ডররা বিষয়টিকে বেশ গুরুত্ব সহকারেই দেখাছেন।

Advertisement
০৩ ০৮

গবেষকদের দাবি, সমস্ত অ্যান্ড্রয়েড ডিভাইস-সহ ৪১ শতাংশ ওয়াইফাই নেটওয়ার্কে সাইবার হানা হতে পারে। অ্যান্ড্রয়েড ভেন্ডররা ওয়াইফাই-এর সুরক্ষা বাড়ানো নিয়েও ভাবনা-চিন্তা শুরু করে দিয়েছেন।

০৪ ০৮

সাইবার বিশেষজ্ঞরা অবশ্য গবেষকদের এই দাবি নিয়ে বেশ সন্দিহান। তাঁদের মতে, প্রাইভেট কানেকশনে হ্যাকাররা-হানার ঝুঁকি বেশ কম।

০৫ ০৮

বিশেষজ্ঞদের পরামর্শ, এ নিয়ে সুরক্ষাকবচ তৈরি না হওয়া পর্যন্ত ওয়াইফাই-এর বদলে ল্যান ব্যবহার করা যেতে পারে। তাতে হ্যাকারদের হাত থেকে রক্ষা পাওয়া যেতে পারে।

০৬ ০৮

বিশ্ব জুড়ে ওয়াইফাই-এর সিকিউরিটির মান রক্ষা করার দায়িত্ব রয়েছে ওয়াইফাই অ্যালায়েন্স-এর। তারা অবশ্য আশ্বাস দিয়েছেন, ওয়াইফাই-এর সিকিউরিটিতে কোনও সাইবারহানার উদাহরণ খুঁজে পায়নি।

০৭ ০৮

সাইবার বিশেষজ্ঞ জিতেন জৈন বলেন, “হিডেন মোড-এ ওয়াইফাই ব্যবহার করা যেতে পারে। তাতে সাইবারহানার আশঙ্কা কমবে।” এ ছাড়া, ল্যান ব্যবহারেরও জোর দিয়েছেন তিনি।

০৮ ০৮

হ্যাকারদের হাত থেকে বাঁচতে লিনাক্স ব্রাউজার বা অ্যান্ড্রয়েডের ৬.০ ভার্সন ব্যবহারের পরামর্শ দিয়েছেন ম্যাথু ফানহোয়েফ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement