নতুন প্রজাতির গাছের খোঁজ দিল ফেসবুক!

এত দিন অবধি অনেক দিনের যোগাযোগ না থাকা প্রিয়জনের সন্ধান মিলত সোশ্যাল মিডিয়া ফেসবুকের হাত ধরে। এ বার ফেসবুকের সাফল্যের মুকুটে যোগ হল আরও একটি পালক। এ বার নতুন এক প্রজাতির গাছের সন্ধান দিল ফেসবুক।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২৬ জুলাই ২০১৫ ২০:২৭
Share:

এটিই ম্যাগনিফিসিয়েন্ট সানডিউ, যার সন্ধান মিলল ব্রাজিলে। ছবি: ফেসবুক।

এত দিন অবধি অনেক দিনের যোগাযোগ না থাকা প্রিয়জনের সন্ধান মিলত সোশ্যাল মিডিয়া ফেসবুকের হাত ধরে। এ বার ফেসবুকের সাফল্যের মুকুটে যোগ হল আরও একটি পালক। এ বার নতুন এক প্রজাতির গাছের সন্ধান দিল ফেসবুক। ব্রাজিলের এক অপেশাদার গবেষক দক্ষিণ-পূর্ব ব্রাজিলের এক পাহাড়ে দেখতে পান অজ্ঞাত পরিচয় একটি গাছের। গাছটির ছবি নিজের ফেসবুক পেজে পোস্ট করেন রেগিনাল্ডো ভাস্কোঁসেলোস নামে ওই ব্যক্তি । তাঁর ফেসবুক পোস্টটি সম্প্রতি নজরে আসে মিউনিখের এক দল উদ্ভিদ বিজ্ঞানীর। গাছটি নজরে আসতেই গবেষণার কাজে লেগে পড়েন তাঁরা। ফাইটোটাক্সা নামের একটি জার্নালে সম্প্রতি তাঁরা এই নতুন প্রজাতির গাছের আবিষ্কারের কথা জানিয়েছেন। বিজ্ঞানীদের দাবি, দেড় মিটার লম্বা গাছটি মাংসাশী। আঠালো শুঁড় আছে গাছটির। প্রায় ২৪ সেন্টিমিটার পর্যন্ত লম্বা হতে পারে এর এক একটি পাতা। যা ফড়িং জাতীয় পতঙ্গ শিকার করতে সাহায্য করে গাছগুলিকে। বৃহত্ আকারের জন্য গাছটির নাম তাঁরা দিয়েছেন ‘ম্যাগনিফিসিয়েন্ট সানডিউ’। বৈজ্ঞানিক নাম ‘দ্রোসেরা ম্যাগনিফিকা’। এটিই প্রথম গাছ ফেসবুকের সাহায্যে যার সন্ধান পাওয়া গেল। উদ্ভিদ বিজ্ঞানীরা জানিয়েছেন, লাতিন আমেরিকায় আবিষ্কৃত এটি দ্বিতীয়-বৃহত্তম মাংসাশী প্রজাতির গাছ। এটিই প্রথম সানডিউ প্রজাতির গাছ যার খোঁজ মিলেছে লাতিন আমেরিকায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন