Shobdo Jobdo

পাখির চোখ ফাইনালে, কোন স্কুল হবে সেরার সেরা?

আগামী ৯ তারিখ উত্তম মঞ্চে চূড়ান্ত পর্যায়ের প্রতিযোগিতায় কোন স্কুলের মাথায় উঠবে বিজয় মুকুট? — সে দিকে তাকিয়ে রয়েছেন সকলেই।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৭ নভেম্বর ২০২২ ১০:২৮
Share:

অপেক্ষা শেষ। হাতে আর মাত্র কিছু ঘণ্টা। তার পরেই আগামী ৯ নভেম্বর দক্ষিণ কলকাতার উত্তম মঞ্চে অনুষ্ঠিত হতে চলেছে শব্দ-জব্দ প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব। যেখানে খুঁজে নেওয়া হবে শব্দের লড়াইয়ে পশ্চিমবঙ্গের সেরার সেরা স্কুলকে।

Advertisement

বাংলা শব্দের জগতে নতুন ভাবে ডুব দিয়ে পশ্চিমবঙ্গের বিভিন্ন স্কুলে আমরা শব্দের খেলা নিয়ে হাজির হয়েছিলাম। বলা যেতে পারে শব্দ নিয়ে এক অভিযান চালিয়ে ছিলাম আমরা। লক্ষ্য ছিল, সমসাময়িক সময়ে দাঁড়িয়ে কিশোর প্রজন্মের কাছে বাংলা ভাষাকে আরও খানিকটা প্রাসঙ্গিক করে তোলা। সেই লক্ষ্যে আমরা সফল। সেই সফলতার গল্প বলছে আমাদের পরিসংখ্যান। প্রাথমিক পর্বে বাংলার ১০০টির বেশি স্কুল এই প্রতিযোগিতায় অংশ নিয়েছে। ২০,০০০-এর বেশি শিক্ষার্থী পরীক্ষা দিয়েছে প্রাথমিক পর্বে।

বাঙালির কাছে শব্দের খেলা মানে সেই শব্দ-ছক। তবে সেই ধাঁচ থেকে বেরিয়ে এসে বাংলা ভাষাতেই বিভিন্ন নতুন শব্দের খেলা খেলা নিয়ে শিক্ষার্থীদের কাছে হাজির হয়েছিলাম আমরা। সেই শব্দের খেলায় কিছু শিক্ষার্থী জব্দ হয়েছে বটে! কেউ বা আবার জব্দ করেছে সেই শব্দটাকে। এমন এক অভিনব উদ্যোগের সঙ্গী হতে পেরে উচ্ছ্বাস প্রকাশ করেছেন শিক্ষক-শিক্ষিকা থেকে অভিভাবক সকলেই।

Advertisement

তবে সময় এসেছে। আগামী ৯ তারিখ শেষ পর্যায়ে কোন স্কুলের মাথায় উঠবে বিজয় মুকুট? — সে দিকে তাকিয়ে রয়েছেন সকলেই। চূড়ান্ত পর্বে প্রতিযোগিদের জন্য থাকছে আরও মজার শব্দের খেলা। যেগুলির উত্তর দিতে গিয়ে মগজের কলকব্জা ঘেঁটে যেতে পারে, আবার সবজান্তা শব্দওয়ালাও হয়ে যেতে পারে যে কেউ। সুতরাং, যে দলের বাংলা শব্দের জ্ঞান যার যত বেশি, তার কাছেই রয়েছে ‘শব্দ-জব্দ’-এ সেরার সেরা হওয়ার সূবর্ণ সুযোগ।

এই প্রতিযোগিতায় আমাদের সহযোগিতায় ছিল —

প্রেজেন্টিং পার্টনার ইআইআইএলএম কলকাতা, পাওয়ার্ড বাই পার্টনার সিস্টার নিবেদিতা ইউনিভার্সিটি এবং সুভাষ বোস ইনস্টিটিউট অব হোটেল ম্যানেজমেন্ট, নলেজ পার্টনার ম্যাকাউট, এডুকেশন পার্টনার বিবেকানন্দ মিশন স্কুল, স্পেশাল পার্টনার পতঞ্জলি এবং কমফোর্ট পার্টনার বামচামস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন