ভ্রূণে জটিলতা, গর্ভপাতে সায় আদালতের

ডিভিশন বেঞ্চের পর্যবেক্ষণ, দেশের সংবিধান মা এবং তাঁর সন্তান দু’জনকেই মর্যাদার সঙ্গে বেঁচে থাকার অধিকার দিয়েছে।

Advertisement
শেষ আপডেট: ১৯ ফেব্রুয়ারি ২০১৯ ০৩:৩৬
Share:

আদালতের মতে, দেশের সংবিধান মা এবং তাঁর সন্তান দু’জনকেই মর্যাদার সঙ্গে বেঁচে থাকার অধিকার দিয়েছে।

সিঙ্গল বেঞ্চের সিদ্ধান্ত উল্টে গেল ডিভিশন বেঞ্চে। বেলেঘাটার ২৯ সপ্তাহের অন্তঃসত্ত্বাকে গর্ভপাত করাতে সোমবার অনুমতি দিয়েছে কলকাতা হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি বিশ্বনাথ সমাদ্দার ও বিচারপতি অরিন্দম মুখোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ। তাদের এই রায় যুগান্তকারী বলে মনে করছেন হাইকোর্টের আইনজীবীদের একাংশ।

Advertisement

ডিভিশন বেঞ্চের পর্যবেক্ষণ, দেশের সংবিধান মা এবং তাঁর সন্তান দু’জনকেই মর্যাদার সঙ্গে বেঁচে থাকার অধিকার দিয়েছে। সংবিধানে মানুষের মর্যাদা নিয়ে বেঁচে থাকার কথা বলা হয়েছে। ‘কেবল অস্তিত্ব’ নিয়ে পশুর মতো বেঁচে থাকার কথা বলা নেই।

ওই অন্তঃসত্ত্বা জানুয়ারির গোড়ায় জানতে পারেন, তাঁর গর্ভস্থ ভ্রূণে জটিলতা রয়েছে। শিশু ভূমিষ্ঠ হবে ‘ডাউন সিন্ড্রোম’ নিয়ে। গর্ভধারণের ২৫ সপ্তাহের মাথায় তিনি গর্ভপাতের অনুমতি চেয়ে বিচারপতি তপোব্রত চক্রবর্তীর আদালতের দ্বারস্থ হন। গর্ভপাত করানো উচিত হবে কি না, তা জানার জন্য বিচারপতি চক্রবর্তী ওই মহিলাকে এসএসকেএম হাসপাতালের মেডিক্যাল বোর্ডের সামনে হাজির হতে বলেন। মেডিক্যাল বোর্ড জানায়, মহিলার গর্ভস্থ ভ্রূণের ক্রোমোজ়োমে যে-জটিলতা রয়েছে, তাতে সন্তান জন্মাবে ‘ডাউন সিন্ড্রোম’ নিয়ে। তবে সে বেঁচে থাকবে। ভ্রূণে যে-সব জটিলতা থাকলে গর্ভপাত আইনসম্মত, ডাউন সিন্ড্রোম-যুক্ত ভ্রূণ সেই তালিকায় পড়ে না। ডাউন সিন্ড্রোম-যুক্ত শিশু ভাল পরিচর্যা পেলে, সাধারণের সঙ্গে খোলামেলা মিশলে সুস্থ জীবন কাটাতে পারে। তার ভিত্তিতেই বিচারপতি চক্রবর্তী ওই মহিলাকে গর্ভপাত করানোর অনুমতি দেননি।

Advertisement

ডাউন সিন্ড্রোম কী

• একটি জিনঘটিত অসুখ। এতে শারীরিক ও বৌদ্ধিক বিকাশ ঠিক মতো হয় না। মস্তিষ্কের গঠন ঠিক মতো না-হওয়ায় আচরণগত সমস্যাও দেখা যায়। ক্রোমোজ়োমের গঠনগত ত্রুটি থাকায় সম্পূর্ণ সেরে ওঠার সম্ভাবনা কম।

বিচারপতি চক্রবর্তীর সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে ডিভিশন বেঞ্চে আপিল করেন ওই অন্তঃসত্ত্বা। তাঁর আইনজীবী কল্লোল বসু ও অভিষেক কুশারী জানান, গর্ভপাতের অনুমতি দিয়ে ডিভিশন বেঞ্চের পর্যবেক্ষণ, এই গর্ভাবস্থা অটুট থাকলে তার পরিণাম ভয়ঙ্কর হতে পারে। ডাউন সিন্ড্রোম নিয়ে সন্তান ভূমিষ্ঠ হলে মায়ের বাকি জীবনের মানসিক যন্ত্রণার দিকটিও আদালতকে বিচার করতে হবে। এই ধরনের সন্তান কেবল তার মায়ের নয়, সমাজেরও বোঝা হয়ে বেঁচে থাকবে। মায়েরও মানসিক সুস্থতা নিয়ে বেঁচে থাকার মৌলিক অধিকার রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন